1. miahmohammadshuzan@gmail.com : Central News :
  2. centralnewsbd24@gmail.com : CNB BD : CNB BD
হিমালয়ের হিমবাহ গত দশকের তুলনায় ৬৫ শতাংশ দ্রুত গলছে : গবেষণা | Central News BD
সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ০৮:৪১ অপরাহ্ন

হিমালয়ের হিমবাহ গত দশকের তুলনায় ৬৫ শতাংশ দ্রুত গলছে : গবেষণা

সিএনবি ডেস্ক , আন্তর্জাতিক
  • আপডেট সময় : মঙ্গলবার, ২০ জুন, ২০২৩
  • ২৪ জন সংবাদটি পড়েছেন

বিজ্ঞানীদের মতে, জলবায়ু পরিবর্তনের কারণে হিমালয়ের হিমবাহ আগের চেয়ে দ্রুত গলছে। এই হিমবাহ প্রায় দুই বিলিয়ন মানুষের জন্য পানি সরবরাহ করে।

বিজ্ঞানীদের মতে, জলবায়ু পরিবর্তনের কারণে হিমালয়ের হিমবাহ, যা প্রায় দুই বিলিয়ন মানুষের জন্য পানি সরবরাহ করে, যা আগের চেয়ে দ্রুত গলছে। মঙ্গলবার প্রকাশিত ইন্টারন্যাশনাল সেন্টার ফর ইন্টিগ্রেটেড ডেভেলপমেন্ট অফ মাউন্টেন রিজিয়নস (আইসিআইএমওডি) এর একটি প্রতিবেদন অনুসারে ২০১১ থেকে ২০২০ সালের মধ্যে গত দশকের তুলনায় হিমবাহগুলো ৬৫ শতাংশ দ্রুত গলছে।

রিপোর্টের প্রধান লেখক ফিলিপাস ওয়েস্টার এএফপি’কে বলেন, ‘এটি উষ্ণ হওয়ার সাথে সাথে, বরফ গলে যাবে, যা প্রত্যাশিত ছিল, কিন্তু যা প্রত্যাশিত ছিল না এবং এটি খুবই উদ্বেগজনক’। ‘আমরা যা ভেবেছিলাম তার চেয়ে অনেক দ্রুত গলছে।’

প্রতিবেদনে বলা হয়েছে, হিন্দুকুশ হিমালয় অঞ্চলের হিমবাহগুলো পাহাড়ী অঞ্চলের প্রায় ২৪ কোটি মানুষের জন্য এবং সংলগ্ন নদী উপত্যকার আরও ১.৬৫ বিলিয়ন মানুষের জন্য পানির একটি গুরুত্বপূর্ণ উৎস।

নেপাল-ভিত্তিক কেন্দ্র আইসিআইএমওডি বলেছে, বর্তমান নির্গমন বক্ররেখার উপর ভিত্তি করে, হিমবাহগুলো শতাব্দীর শেষ নাগাদ তাদের বর্তমান আয়তনের ৮০ শতাংশ হারাতে পারে। আন্তঃসরকারী সংস্থায় আফগানিস্তান, বাংলাদেশ, ভুটান, চীন, ভারত, মিয়ানমার এবং পাকিস্তানও রয়েছে।

হিমবাহগুলো গঙ্গা, সিন্ধু, হলুদ নদী, মেকং এবং ইরাবদিসহ বিশ্বের দশটি গুরুত্বপূর্ণ প্রধান নদী ব্যবস্থার খাদ্য সরবরাহ করে। প্রত্যক্ষ বা পরোক্ষভাবে, তারা কোটি কোটি মানুষকে খাদ্য, শক্তি, বিশুদ্ধ বায়ু এবং আয় প্রদান করে।

আপনার সোস্যাল মিডিয়ায় শেয়ার দিন

এই ক্যাটাগরীর আরও খবর

© ২০২১-২৩ সর্বস্বত্ব সংরক্ষিত | সেন্ট্রাল নিউজ বিডি.কম

Theme Designed BY Kh Raad ( Frilix Group )