1. miahmohammadshuzan@gmail.com : Central News :
  2. centralnewsbd24@gmail.com : CNB BD : CNB BD
হজযাত্রীর মৃত্যু হাজার ছাড়াল, যে কারণ জানাল সৌদি | Central News BD
সোমবার, ১৫ জুলাই ২০২৪, ১২:১৬ অপরাহ্ন
শিরোনাম :
মুক্তিযোদ্ধাদের বিরুদ্ধে কথা বলার অধিকার কে দিয়েছে: প্রধানমন্ত্রী রংপুরে স্ত্রীকে শ্বাসরোধ করে হত্যান্ডার পর স্বামীর আত্মহত্যা বলে প্রচারনা কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারীদের বিরুদ্ধে মামলা রংপুরে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস উদযাপন বেরোবিতে কোটা সংস্কার আন্দোলনকারীদের গণপদযাত্রা ও স্মারকলিপি প্রদান গুলির ঘটনায় মুখ খুললেন ডোনাল্ড ট্রাম্প আজ গণপদযাত্রা করে রাষ্ট্রপতিকে স্মারকলিপি দেবে কোটা আন্দোলরকারীরা আজ সাবেক রাষ্ট্রপতি এইচ এম এরশাদের ৫ম মৃত্যুবার্ষিকী হামাসকে ‘সন্ত্রাসী সংগঠন’ ঘোষণা আর্জেন্টিনার রংপুরের বীর মুক্তিযোদ্ধাগণের সাথে রংপুর জেলার নবাগত পুলিশ সুপারে মতবিনিময় সভা।

হজযাত্রীর মৃত্যু হাজার ছাড়াল, যে কারণ জানাল সৌদি

সিএনবি ডেস্ক
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ২০ জুন, ২০২৪
  • ২১ জন সংবাদটি পড়েছেন

এ বছর সৌদি আরবে হজযাত্রীর মৃত্যুর সংখ্যা এক হাজার ছাড়িয়েছে। এর মধ্যে ৬৮ জনই ভারতীয়। সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে মিশরের। দেশটির ৬৫৮ জন মারা গেছেন। হজ করতে গিয়ে মৃত্যু হয়েছে ২৭ বাংলাদেশির। এ বছর এত মৃত্যুর কারণ হিসেবে রেজিস্ট্রেশন না করে হজ করতে যাওয়ার কথা উল্লেখ করেছে সৌদি কর্তৃপক্ষ। 

বার্তা সংস্থা এএফপি বলছে, ২০২৩ সালের চেয়ে এবার হজে মৃত্যু ৭০০ বেশি। সৌদি কর্তৃপক্ষ জানিয়েছে, কিছু হজযাত্রী বার্ধক্যজনিত কারণে মারা গেছেন। আর কিছু মারা গেছেন অত্যধিক তাপমাত্রার কারণে। এবার যেসব হজযাত্রী মারা গেছেন তাদের অর্ধেকের বেশি বৈধ নয় বলে দাবি সৌদি আরবের।

এখন পর্যন্ত এ বছর হজে মিশরের নাগরিক সব থেকে বেশি মারা গেছেন। দেশটির ৬৫৮ জনের মৃত্যু হয়েছে। সৌদি কর্তৃপক্ষ বলছে, এদের মধ্যে ৬৩০ জনই অবৈধ। বৈধভাবে না আসার কারণে গরমের বিশেষ সরকারি পরিষেবা গ্রহণ করতে পারেননি এসব হাজীরা। আর এবার গরম বেশি হওয়ায় সহ্য করাও কঠিন হয়ে যায় তাদের জন্য।

এই এক হাজারের বেশি হজযাত্রী বিশ্বের ১০ দেশের বলে জানিয়েছে সৌদি। জর্ডানের ৬০ জন হজযাত্রীর মৃত্যু হয়েছে। হজ করতে গিয়ে মৃত্যু হয়েছে ২৭ বাংলাদেশির। এ ছাড়া ভারত, পাকিস্তান, ইরান, তিউনিশিয়া ও সেনেগালে নাগরিকদের মৃত্যুর খবর পাওয়া গেছে।

এ ছাড়া তীব্র তাপপ্রবাহের কারণে গরমে অসুস্থ হয়ে ২ হাজারের বেশি হজযাত্রী চিকিৎসা নিচ্ছেন। ২০২৩ সালে অন্তত ২৪০ হজযাত্রীর মৃত্যু হয়, যার বেশিরভাগই ছিলেন ইন্দোনেশিয়ার নাগরিক।

চাঁদের হিসেবে পবিত্র হজ পালনের সময় নির্ধারিত হয়। এবার এমন সময় হজের সূচি পড়েছে, যখন সৌদি আরবে তাপমাত্রা ৫০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়েছে। সম্প্রতি মক্কার পবিত্র মসজিদে তাপমাত্রা ৫১ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড হয়। গত বছরের চেয়ে এই সময়ে তাপমাত্রা গড়ে ০.৪ ডিগ্রি সেলসিয়াস বেশি।

পবিত্র হজ শুরুর আগে সৌদিতে অবৈধভাবে যাওয়া হাজারো বিদেশিকে বের করে দিয়েছে দেশটির কর্তৃপক্ষ। তবে, অনেকেই থেকে যান। তারা লুকিয়ে হজ করেন। হজযাত্রীদের গরমে স্বস্তির জন্য বিশেষ অনেক ব্যবস্থা রেখেছে সৌদি। বৈধ না হওয়ায় অনেকেই এই পরিষেবা নিতে পারেননি। তারা এসি থাকা এলাকায় প্রবেশ করতে পারেননি।

এ ছাড়া নিরাপত্তাকর্মীরাও এসব অবৈধ বিদেশিদের খুঁজতেন। দেখতে পেলেই ধরার চেষ্টা করলে এরা দৌঁড়ে কোথাও লুকিয়ে থাকতেন। এই গরমে এভাবে লুকিয়ে থাকতে থাকতে অনেকেই ক্লান্ত হয়ে যান।

আপনার সোস্যাল মিডিয়ায় শেয়ার দিন

এই ক্যাটাগরীর আরও খবর

© ২০২১-২৩ সর্বস্বত্ব সংরক্ষিত | সেন্ট্রাল নিউজ বিডি.কম

Theme Designed BY Kh Raad ( Frilix Group )