1. miahmohammadshuzan@gmail.com : Central News :
  2. centralnewsbd24@gmail.com : CNB BD : CNB BD
সীমান্ত পেরিয়ে দিনাজপুরে এলো নীলগাই, জনগণের ধাওয়ায় মৃত্যু | Central News BD
সোমবার, ১৫ জুলাই ২০২৪, ১১:২৪ পূর্বাহ্ন
শিরোনাম :
মুক্তিযোদ্ধাদের বিরুদ্ধে কথা বলার অধিকার কে দিয়েছে: প্রধানমন্ত্রী রংপুরে স্ত্রীকে শ্বাসরোধ করে হত্যান্ডার পর স্বামীর আত্মহত্যা বলে প্রচারনা কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারীদের বিরুদ্ধে মামলা রংপুরে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস উদযাপন বেরোবিতে কোটা সংস্কার আন্দোলনকারীদের গণপদযাত্রা ও স্মারকলিপি প্রদান গুলির ঘটনায় মুখ খুললেন ডোনাল্ড ট্রাম্প আজ গণপদযাত্রা করে রাষ্ট্রপতিকে স্মারকলিপি দেবে কোটা আন্দোলরকারীরা আজ সাবেক রাষ্ট্রপতি এইচ এম এরশাদের ৫ম মৃত্যুবার্ষিকী হামাসকে ‘সন্ত্রাসী সংগঠন’ ঘোষণা আর্জেন্টিনার রংপুরের বীর মুক্তিযোদ্ধাগণের সাথে রংপুর জেলার নবাগত পুলিশ সুপারে মতবিনিময় সভা।

সীমান্ত পেরিয়ে দিনাজপুরে এলো নীলগাই, জনগণের ধাওয়ায় মৃত্যু

দিনাজপুর প্রতিনিধি
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ১৭ মার্চ, ২০২২
  • ৯৫ জন সংবাদটি পড়েছেন

আবারেো সীমান্ত পেরিয়ে এসে মৃত্যুর মুখে পতিত হলো নীলগাই। বন বিভাগের কর্মকর্তারা বলেছেন, ধাওয়ার কারণে হার্ট অ্যাটাকে ওই নীলগাইয়ের মৃত্যু হয়েছে। বুধবার বিকেলে বিরল উপজেলার কামদেবপুর সীমান্ত এলাকায় এই ঘটনা ঘটে। নীলগাইয়ের মরদেহ বিজিবি তাদের ক্যাম্পে নিয়ে গেছে।

জানা যায়, খাবারের সন্ধানে ভারত সীমান্ত পেরিয়ে বাংলাদেশের দিনাজপুরের বিরল উপজেলার কামদেবপুর এলাকায় প্রবেশ করে একটি নীলগাই। সীমান্ত ঘেঁষা এলাকার শালবাগান ও ধানক্ষেতে নীলগাইটিকে বিচরণ করতে দেখতে পায় স্থানীয়রা। একে একে তারা জড়ো হয়ে বিভিন্নভাবে প্রাণীটিকে আটক করতে চেষ্টা করে। পরে তাদের সঙ্গে যোগ দেয় বিজিবির সদস্যরা।

এ সময় বন বিভাগের কর্মকর্তারা মসজিদের মাইকে ওই নীলগাইকে ধাওয়া না করার জন্য অনুরোধ করেন। কিন্তু এরপরেও বিষয়টিতে কেউ কর্ণপাত করেনি। অবশেষে ধাওয়া দিয়েই নীলগাইটিকে আটক করা হয়। এ সময় নীলগাইটি অসুস্থ হয়ে পড়লে বন বিভাগের কর্মকর্তারা চিকিৎসা দিতে চাইলেও তা করতে দেওয়া হয়নি। পরে বিজিবির সদস্যরা নীলগাইটিকে তাদের ক্যাম্পে নিয়ে যায়।

দিনাজপুর বন বিভাগের বিভাগীয় কর্মকর্তা বশিরুল আল মামুন বলেন, সীমান্ত পেরিয়ে একটি নীলগাই বিরলের কামদেবপুর এলাকায় প্রবেশ করে। পরে স্থানীয়রা ওই প্রাণীটিকে ধরার জন্য ধাওয়া দেয়। এ সময় বন বিভাগের পক্ষ থেকে প্রাণীটিকে ধাওয়া না দেওয়ার জন্য মসজিদের মাইকে করে ঘোষণা দেওয়া হলেও কেউ কর্ণপাত করেনি। পরে অসুস্থ অবস্থায় নীলগাইটিকে আটক করে।

এ সময় আমরা চিকিৎসা দেওয়ার কথা জানালেও বিজিবির সদস্যরা জানায় যে তারা নীলগাইটিকে ক্যাম্পে নিয়ে যাবে। সীমান্ত এলাকা হওয়ার কারণে তাদের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনা রয়েছে, এজন্য বিজিবি সদস্যরা প্রাণীটিকে ক্যাম্পে নিয়ে যায়। সেখানে নীলগাইটি মারা যায়। ধাওয়ার কারণে হার্ট অ্যাটাকে ওই নীলগাইটির মৃত্যু হয়েছে বলে জানান তিনি।

উল্লেখ্য, ২০১৮ সালের ৪ সেপ্টেম্বর বিকেলে ঠাকুরগাঁও সদর উপজেলার পটুয়া গ্রামে বিলুপ্তপ্রায় একটি নারী নীলগাই উদ্ধার হয়। পরে সেটিকে রামসাগর জাতীয় উদ্যানের মিনি চিরিয়াখানায় নিয়ে আসা হয়। ২০১৯ সালের ২২ জানুয়ারি নওগাঁর মান্দা উপজেলার জোতবাজারে একটি পুরুষ নীলগাই ট্রাকে করে পাচার করে নিয়ে যাওয়ার সময় স্থানীয়রা আটক করে।

পরে বংশ বিস্তারের আশায় পুরুষ নীলগাইটিকে রামসাগর জাতীয় উদ্যাগে নারী নীলগাইয়ের সাথে রাখা হয়। সঙ্গী পাওয়ার প্রায় এক মাস ৮ দিন পর চলতি বছরের ১৬ মার্চ বিকেলে রামসাগরের কৃত্রিম বনে দৌড়াদৌড়ি করার সময় ঘেরা দেওয়া নেটের ভেতর আটকে মারা যায় দেশের একমাত্র নারী নীলগাইটি।

ওই বছরের ১৭ এপ্রিল নওগাঁর পত্মীতলা উপজেলার কালুপাড়া সীমান্তে আরও একটি নীলগাই উদ্ধার করা হয়। পরে সেই প্রাণীটিকেও রামসাগর জাতীয় উদ্যানে নিয়ে আসা হয়। ৯ মে রামসাগরে রাখা ২টি পুরুষ নীলগাইয়ের মধ্যে নওগাঁর মান্দা উপজেলার জোতবাজার থেকে উদ্ধার হওয়া নীলগাইটি মারা যায়। পরে সেটি গোপন রাখে রামসাগর জাতীয় উদ্যান কর্তৃপক্ষ। পরে ২০২০ সালের ১৯ আগস্ট রামসাগর জাতীয় উদ্যানে থাকা একমাত্র নীলগাইটিকে গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে নিয়ে যাওয়া হয়। সুত্র: উত্তরের সময়।

আপনার সোস্যাল মিডিয়ায় শেয়ার দিন

এই ক্যাটাগরীর আরও খবর

© ২০২১-২৩ সর্বস্বত্ব সংরক্ষিত | সেন্ট্রাল নিউজ বিডি.কম

Theme Designed BY Kh Raad ( Frilix Group )