1. miahmohammadshuzan@gmail.com : Central News :
  2. centralnewsbd24@gmail.com : CNB BD : CNB BD
সম্ভাব্য কর ব্যবস্থাঃ পরিবর্তন হতে পারে আয়কর প্রদানের নিয়ম। | Central News BD
বুধবার, ২২ মে ২০২৪, ০২:৫৮ অপরাহ্ন
শিরোনাম :
মিঠাপুকুরে কামরু প্রথমবার, পীরগঞ্জে মণ্ডলের হ্যাট্রিক ফিলিস্তিনে যুদ্ধ বিরতি কার্যকর দাবীতে রংপুরে ছাত্র-জনতার বিক্ষোভে পুলিশের বাঁধা রংপুরে আনসারুল্লাহ বাংলা টিমের তিন সদস্যের সাজা প্রদান বড় চমক রেখে শক্তিশালী দল ঘোষণা আর্জেন্টিনার রংপুরে সামাজিক সম্প্রীতি ও নাগরিকত্ব বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত বেরোবিতে গাইবান্ধা জেলা সমিতির নেতৃত্বে মোশফিকুর-শাকিল নারীদের জীবনমান উন্নয়নে নীলফামারীর ডিমলায় মহিলা সমাবেশ এরশাদের সমাধিতে পুষ্পমাল্য দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন জিএম কাদের দ্বাদশ জাতীয় সংসদের বাজেট অধিবেশন ৫ জুন ক্রেতারা প্লট বা ফ্ল্যাট কিনে যেন হয়রানির শিকার না হয় : রিহ্যাবকে রাষ্ট্রপতি 

সম্ভাব্য কর ব্যবস্থাঃ পরিবর্তন হতে পারে আয়কর প্রদানের নিয়ম।

সিএনবি ডেস্ক
  • আপডেট সময় : মঙ্গলবার, ১৪ মে, ২০২৪
  • ৫৪ জন সংবাদটি পড়েছেন

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) দেশে নতুন কর ব্যবস্থা স্থাপনের পরিকল্পনা করছে। অর্থমন্ত্রী ও মাননীয় প্রধানমন্ত্রীর সাথে এনবিআর কর্মকর্তাদের বৈঠক এর পর আসতে পারে সিদ্ধান্ত। এনবিআর এর এক ঊর্ধ্বতন কর্মকর্তা এই বিষয়ে জানান। বর্তমান কর আদায়ের পদ্ধতি অনুযায়ী, নতুন অর্থবছরে ধার্য করা কর, করের হার বা আনুসাঙ্গিক পরিবর্তন গুলো চলতি বছরের আয়ের উপর আরোপ করা হয় কিন্তু নিতুন নিয়মে পরিবর্তিত কর বা কর পরিশোধের হার পরবর্তী বছরের আয়ের উপর আরোপ করা হবে। এতে করে ব্যবসায়িক প্রতিষ্ঠানসমূহ ও ব্যক্তিগত কর প্রদানকারীগণ আরোপিত করের উপর নির্ভর করে নিজেদের আয়কর রিটার্ন এর পরিকল্পনা করতে পারবেন যা বর্তমান পদ্ধতিতে সম্ভব না।

এই বিষয়ে এনবিআর এর এক ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, ‘এই নতুন ব্যবস্থার অধীনে, করের হার সমন্বয়ের মতো অর্থ বিলে যে কোনও পরিবর্তন পরবর্তী বছর থেকে কার্যকর হবে, বর্তমানে যেখানে পরিবর্তনগুলি পূর্ববর্তী আয়ে বা চলমান আয়ে প্রয়োগ করা হয়।

অনেক বিশেষজ্ঞ ও অর্থনীতিবিদ এ বিষয়ে আশাবাদ প্রকাশ করেছেন। তাদের মধ্যে কেউ কেউ আশা করেন যে নতুন পদ্ধতিটি বিনিয়োগ এবং অর্থনীতিকে উত্সাহিত করবে কারণ ব্যক্তিরা পরের বছরের জন্য পরিবর্তন অনুযায়ী পরিকল্পনা করতে সক্ষম হবে। বর্তমান কর ব্যবস্থায় কোন ব্যক্তির বাৎসরিক আয়কর ৩ লক্ষ টাকা হলে, ২৪-২৫ অর্থবছরে যদি কর প্রদানের হার ৩% বৃদ্ধি করা হয় তাহলে তাকে ২০২৪ বছরের আয়ের উপরেই বর্ধিত আয়কর প্রদান করতে হবে, ফলে তার আয়কর দাঁড়াবে ৩০৯,০০০ টাকা। কিন্ত প্রস্তাবিত নিয়মে সেই হার আরোপ করা হবে ২০২৫ এর বাৎসরিক আয়ের উপর, এতে ২০২৪ সালে ওই ব্যক্তির আয়কর অপরিবর্তিত থাকবে।

এতেকরে চলতি অর্থবছরের পরিবর্তনের ফলে সরকারকেও রাজস্ব সংকটে পড়তে হবে না। সর্বোপরি নতুন নিয়ম বাস্তবায়ন হলে তা একপ্রকার সুফল বয়ে আনবে সরকার ও করদাতাদের জন্য। এখন দেখার বিষয় আসন্ন বৈঠকে কি সিদ্ধান্ত গ্রহন করা হয়।

ইসমাঈল হোসেন

শিক্ষার্থী, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস

আপনার সোস্যাল মিডিয়ায় শেয়ার দিন

এই ক্যাটাগরীর আরও খবর

© ২০২১-২৩ সর্বস্বত্ব সংরক্ষিত | সেন্ট্রাল নিউজ বিডি.কম

Theme Designed BY Kh Raad ( Frilix Group )