1. miahmohammadshuzan@gmail.com : Central News :
  2. centralnewsbd24@gmail.com : CNB BD : CNB BD
রুশ সামরিক হামলাকে ‘গণহত্যা’ বলছে ইউক্রেন | Central News BD
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৬:৫৯ পূর্বাহ্ন

রুশ সামরিক হামলাকে ‘গণহত্যা’ বলছে ইউক্রেন

ডেস্ক রিপোর্ট
  • আপডেট সময় : শুক্রবার, ১৫ এপ্রিল, ২০২২
  • ৬৯ জন সংবাদটি পড়েছেন
সংগৃহীত ছবি
সংগৃহীত ছবি

ইউক্রেনের পার্লামেন্ট দেশটিতে রাশিয়ার সামরিক হামলাকে ‘গণহত্যা’ হিসেবে স্বীকৃতি দেয়ার একটি প্রস্তাব বৃহস্পতিবার অনুমোদন দিয়েছে।

পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠ আইনপ্রণেতাদের সমর্থন জানানো ওই প্রস্তাবে বলা হয়, ‘রাশিয়ার সশস্ত্র বাহিনীর চালানো এ সব হামলা কেবলমাত্র একটি আগ্রাসন অপরাধ না, তা ইউক্রেনের মানুষের, তাদের পরিচয়, তাদের আত্ম-নির্ধারণ ও স্বাধীন উন্নয়ন পরিকল্পিতভাবে ধ্বংস করার একটি প্রচেষ্টা।’

অনলাইনে দেয়া এক বিবৃতিতে বলা হয়, ‘ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার সশস্ত্র আগ্রাসনের চূড়ান্ত ধাপ চলাকালে মস্কোর সশস্ত্র বাহিনীর চালানো হামলাকে ইউক্রেনের মানুষের ওপর চালানো একটি গণহত্যা হিসেবে দ্রুত স্বীকৃতি দিতে এই প্রস্তাব অনুমোদন করা হয়।’

গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে তাদের আগ্রাসন শুরু করে। গণহত্যা হিসেবে রাশিয়ার যুদ্ধকে স্বীকৃতি দিতে ইউক্রেনের পার্লামেন্টের অনুমোদন দেয়া এই প্রস্তাব বিদেশি সরকার, পার্লামেন্ট ও জাতিসংঘের কাছে পাঠানো হবে।

ইউক্রেনের জনগণের বিরুদ্ধে রাশিয়ার হামলা গণহত্যার শামিল যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট চলতি সপ্তাহে এমন কথা বলার পর এ পদক্ষেপ গ্রহণ করা হলো। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ও ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন এ ব্যাপারে তাদের মন্তব্যে বাইডেনের সঙ্গে সুর মিলিয়েছেন। সুত্র: এএফপি।

আপনার সোস্যাল মিডিয়ায় শেয়ার দিন

এই ক্যাটাগরীর আরও খবর

© ২০২১-২৩ সর্বস্বত্ব সংরক্ষিত | সেন্ট্রাল নিউজ বিডি.কম

Theme Designed BY Kh Raad ( Frilix Group )