1. miahmohammadshuzan@gmail.com : Central News :
  2. centralnewsbd24@gmail.com : CNB BD : CNB BD
রাসেলস ভাইপার কামড়ে করনীয় ও চিকিৎসা নিয়ে রংপুরে বৈজ্ঞানিক সেমিনার | Central News BD
সোমবার, ১৫ জুলাই ২০২৪, ১০:২৮ পূর্বাহ্ন
শিরোনাম :
মুক্তিযোদ্ধাদের বিরুদ্ধে কথা বলার অধিকার কে দিয়েছে: প্রধানমন্ত্রী রংপুরে স্ত্রীকে শ্বাসরোধ করে হত্যান্ডার পর স্বামীর আত্মহত্যা বলে প্রচারনা কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারীদের বিরুদ্ধে মামলা রংপুরে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস উদযাপন বেরোবিতে কোটা সংস্কার আন্দোলনকারীদের গণপদযাত্রা ও স্মারকলিপি প্রদান গুলির ঘটনায় মুখ খুললেন ডোনাল্ড ট্রাম্প আজ গণপদযাত্রা করে রাষ্ট্রপতিকে স্মারকলিপি দেবে কোটা আন্দোলরকারীরা আজ সাবেক রাষ্ট্রপতি এইচ এম এরশাদের ৫ম মৃত্যুবার্ষিকী হামাসকে ‘সন্ত্রাসী সংগঠন’ ঘোষণা আর্জেন্টিনার রংপুরের বীর মুক্তিযোদ্ধাগণের সাথে রংপুর জেলার নবাগত পুলিশ সুপারে মতবিনিময় সভা।

রাসেলস ভাইপার কামড়ে করনীয় ও চিকিৎসা নিয়ে রংপুরে বৈজ্ঞানিক সেমিনার

মমিনুল ইসলাম রিপন
  • আপডেট সময় : মঙ্গলবার, ৯ জুলাই, ২০২৪
  • ২৪ জন সংবাদটি পড়েছেন

রংপুরে রাসেলস ভাইপার সাপের কামড়ে করনীয় ও চিকিৎসা নিয়ে বৈজ্ঞানিক সেমিনার হয়েছে। রংপুর মেডিকেল কলেজের মেডিসিন বিভাগের আয়োজনে মঙ্গলবার (৯ জুলাই) সকালে কলেজের লেকচার গ্যালারীতে সেমিনারে সভাপতিত্ব করেন, কলেজ অধ্যক্ষ অধ্যাপক ডাঃ শাহ  সারোয়ার জাহান।

এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন,উপাধ্যক্ষ অধ্যাপক ডাঃ মাহফুজার রহমান, রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডাঃ ইউনুস আলী মেডিসিন বিভাগের সহযোগি অধ্যাপক ডাঃ এএসএম রাহেনুর মন্ডল আপেলের সঞ্চালনায় সেমিনারে মূল প্রবন্ধউপস্থাপন করেন, মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক ডাঃ মাহফুজ উল আনোয়ার সামুয়েল।

সেমিনারে জানানো হয়, দেশে রাসেলস ভাইপার বা চন্দ্র বোরা সাপ নিয়ে আতংঙ্কিত না হয়ে এ বিষয়ে জনসচেতনতা প্রয়োজন। এ সাপ হিংস্র প্রজাতির নয়। বর্ষাকালে কোন সাপ হাতে, আঙ্গুলে কিংবা পায়ে কামড় দিলে আক্রান্ত স্থান ফুলে গেলে দ্রুত এন্টিভেনম দিতে হবে। রোগীকে দ্রুত হাসপাতালে ভর্তি করালে তার মৃত্যুঝুঁকি কমে যাবে।

সাপের কামড়ে চিকিৎসার জন্য রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে এন্টিভেনমের মজুদ রয়েছে। এ সময় কৃষকদের ক্ষেতে যাওয়ার সময় লাঠি ও গামবুট পড়ে যাওয়া, রাতের বেলায় লাইট ব্যবহার করা এবং ঘরের মেঝেতে না ঘুমানোসহ রাতে মশারী টাঙ্গিয়ে ঘুমানোর পরামর্শ দেওয়া হয়।

রাসেলস ভাইপারসহ বিষাক্ত সাপ কামড় দিলে ওঝা কিংবা কবিরাজের স্মরণাপন্ন না হয়ে দ্রুত হাসপাতালে নেওয়ার উপর তাগিদ দেওয়া হয়। সেমিনারে রংপুর মেডিকেল কলেজের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী ও বিশেষজ্ঞ চিকিৎসকরা উপস্থিত ছিলেন।

 

 

আপনার সোস্যাল মিডিয়ায় শেয়ার দিন

এই ক্যাটাগরীর আরও খবর

© ২০২১-২৩ সর্বস্বত্ব সংরক্ষিত | সেন্ট্রাল নিউজ বিডি.কম

Theme Designed BY Kh Raad ( Frilix Group )