1. miahmohammadshuzan@gmail.com : Central News :
  2. centralnewsbd24@gmail.com : CNB BD : CNB BD
রসিকে ১২ ঘন্টায় মধ্যে বর্জ্য অপসারণের ঘোষণা | Central News BD
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৮:১৮ পূর্বাহ্ন

রসিকে ১২ ঘন্টায় মধ্যে বর্জ্য অপসারণের ঘোষণা

মেজবাহুল হিমেল
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ২৯ জুন, ২০২৩
  • ৩৫ জন সংবাদটি পড়েছেন

পবিত্র ঈদুল আজহার প্রথম দিনে পশু কোরবানির তিনঘণ্টা পার না হতেই রংপুর সিটি করপোরেশন (রসিক) এলাকায় শুরু হয়েছে পশুর বর্জ্য অপসারণ কার্যক্রম।

নগরবাসীর সহযোগিতা মিললে ১২ ঘণ্টার আগেই বর্জ্য অপসারণ সম্পন্ন করার ঘোষণা দিয়েছেন সিটি মেয়র।

বৃহস্পতিবার (২৯ জুন) দুপুর ২টায় মহানগরীর শাপলা চত্বর এলাকায় এই কার্যক্রমের উদ্বোধন করেন মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা।

এ সময় আরও উপস্থিত ছিলেন রসিকের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহমুদ হাসান মৃধা, প্যানেল মেয়র মাহাবুবার রহমান মঞ্জু, বর্জ্য ব্যবস্থাপনা বিভাগ অঞ্চল প্রধান মিজানুর রহমান মিজু, হাসান রাহি ও মাসুদ হাসান সরকারসহ বিভিন্ন বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উদ্বোধনকালে রসিক মেয়র বলেন, সকাল ১১টার পর থেকে নগরীর প্রত্যেক ওয়ার্ডে পরিচ্ছন্নতাকর্মীরা গাড়ি নিয়ে ঢুকেছে। তারা বিভিন্ন পয়েন্টে স্তুপ করে রাখা পশুর বর্জ্য সংগ্রহ করছে। সবার সহযোগিতা পেলে ১২ ঘণ্টার মধ্যেই বর্জ্যমুক্ত রংপুর মহানগরী উপহার দেয়া সম্ভব হবে। সে লক্ষ্য নিয়েই রসিকের কর্মকর্তা-কর্মচারীরাসহ পরিচ্ছন্নতাকর্মীরা কাজ করে যাচ্ছে।

তিনি বলেন, নগরীর ৩৩টি ওয়ার্ডের নির্ধারিত ১১৭টি স্থানে কোরবানির পশু জবাইয়ে ব্যবস্থা করা হয়েছে। পশু জবাইয়ের স্থান পরিষ্কার রাখার জন্য পরিচ্ছন্নতা কর্মী ও ব্লিচিং পাউডারের ব্যবস্থা রয়েছে। পরিচ্ছন্নতা কর্মীরা তিনটি জোনে বিভক্ত হয়ে ৩৩টি ওয়ার্ড থেকে দ্রুত বর্জ্য অপসারণ প্রক্রিয়া সম্পন্ন করতে কাজ করছে।

মোস্তাফিজার রহমান বলেন, বর্জ্য ব্যবস্থাপনা বিভাগ কোরবানির পশুর বর্জ্য অপসারণ ও সুষ্ঠু ব্যবস্থাপনা নিশ্চিত করতে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে। তিনটি জোনে সিটির কর্মকর্তা, কর্মচারি ও পরিচ্ছনতা কর্মীসহ ১ হাজার ৯৩ জন বর্জ্য অপসারণে কাজ করছে।

এতে সিটির ১২০টি ট্রলি ও রিকশাভ্যান, ২৭টি ডাম্প ট্রাক, ৩টি কমপেক্টর ট্রাক, ১টি হুইল লোডার, ৩টি ব্যাকহো লোডার, ২টি স্কিড লোডার, ২টি স্কাবেটর, ও ২টি পানিবাহী গাড়ি ব্যবহার করা হচ্ছে। যেখানে ময়লা-আবর্জনা ও বর্জ্য থাকবে সেখানেই আমাদের গাড়ি পৌঁছে যাবে।

তিনি আরও বলেন, সিটির ৩৩টি ওয়ার্ডকে তিনটি জোনে ভাগ করে বর্জ্য অপসারণ করা হচ্ছে। কোরবানি হওয়া পশু থেকে অনুমানিক ২০০-২৫০ মেট্রিক টন বর্জ্য সংগ্রহ করে নগরীর নব্দীগঞ্জ সড়কের কলাবাড়ী এলাকায় ডাম্পিং করা হবে। এ সময় তিনি ড্রেনে ও রাস্তার পাশে বর্জ্য না ফেলে রসিকের নির্ধারিত স্থানে ময়লা ফেলানোর জন্য নগরবাসীর প্রতি আহ্বান জানান।

এছাড়াও পশুর বর্জ্য অপসারণে নাগরিকদের সুবিধার্থে একটি কন্ট্রোল রুম খোলা হয়েছে। বর্জ্য অপসারণে ০১৭১৮৫৪৩১৫৭ অথবা ০১৭১৪৫৬৬৩৮৩ (অঞ্চল-১), ০১৭২৩৮০৭৩৪৪ অথবা ০১৭৪৪৭১০০৪৪ (অঞ্চল-২) এবং ০১৭১৪৯২৫৬৪৪ অথবা ০১৭১২০২৬৮৮৫ (অঞ্চল-৩) নম্বরে যোগাযোগ করে নগরবাসী কন্ট্রোল রুমের সহায়তা নিতে পারবেন। এছাড়া যোগাযোগ করতে পারবেন হটলাইট ০১৭৩৩৩৯০১৫০ নম্বরে।

আপনার সোস্যাল মিডিয়ায় শেয়ার দিন

এই ক্যাটাগরীর আরও খবর

© ২০২১-২৩ সর্বস্বত্ব সংরক্ষিত | সেন্ট্রাল নিউজ বিডি.কম

Theme Designed BY Kh Raad ( Frilix Group )