1. miahmohammadshuzan@gmail.com : Central News :
  2. centralnewsbd24@gmail.com : CNB BD : CNB BD
যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদনে বাংলাদেশের গুম-খুন-নির্যাতনের বিষয়টি আন্তর্জাতিকভাবে স্বীকৃতি পেয়েছে: মির্জা ফখরুল | Central News BD
রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ১০:৪২ অপরাহ্ন

যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদনে বাংলাদেশের গুম-খুন-নির্যাতনের বিষয়টি আন্তর্জাতিকভাবে স্বীকৃতি পেয়েছে: মির্জা ফখরুল

ডেস্ক রিপোর্ট
  • আপডেট সময় : শনিবার, ১৬ এপ্রিল, ২০২২
  • ৮০ জন সংবাদটি পড়েছেন
ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদনে বাংলাদেশের গুম-খুন-নির্যাতনের বিষয়টি আন্তর্জাতিকভাবে স্বীকৃতি পেয়েছে বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।(১৬ এপ্রিল) শনিবার  দুপুরে গুলশানে চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

মির্জা ফখরুল বলেন, ‘আমরা আগে থেকেই বলে আসছি যে, ঘটনাগুলো বাংলাদেশে ঘটছে সেগুলোর ওপরে আন্তর্জাতিক গণতান্ত্রিক বিশ্ব অনেক আগে থেকে কাজ করছে। নট দ্যাট যে এখন করছে। প্রত্যেক বছর যুক্তরাষ্ট্র এই মানধিকার রিপোর্ট বের করে, প্রত্যেকটা দেশের ওপর বের করে। সেখানে বাংলাদেশের নির্বাচন, বাংলাদেশের মানবাধিকার লঙ্ঘন, দেশের আইনশৃঙ্খলা বাহিনী কর্তৃক রাজনৈতিক নেতা-কর্মীদের হয়রানি, গুম, খুন- এটা তারা বলেই আসছে।

বিশেষ করে সম্প্রতি র‌্যাবসহ ৭ কর্মকর্তার বিরুদ্ধে তারা (যুক্তরাষ্ট্র) সেনশন দিয়েছে। সেই সেনশন কী প্রমাণ করে? এগুলোতে প্রমাণিত হচ্ছে যে, এটা শুধু আমাদের কথা নয়, এটা এখন আন্তর্জাতিকভাবে স্বীকৃত সত্য যে, বাংলাদেশের বর্তমান সরকার সম্পূর্ণ ফ্যাসিবাদী সরকার, গণতন্ত্রের আশ-পাশে তারা নেই, গণতন্ত্রের লেশমাত্র নেই। বাংলাদেশের সংবিধানের যে গণতান্ত্রিক রাষ্ট্র সেটাকেই তারা ধবংস করে ফেলেছে বলেন মির্জা ফখরুল।

আরও পড়ুন:

পুলিশের হেফাজতে রবিউলের মৃত্যু মেনে নেয়া যায় না: জিএম কাদের

যুক্তরাষ্ট্রের এই প্রতিবেদনের প্রভাব আগামী জাতীয় নির্বাচনে পড়বে কিনা প্রশ্ন করা হলে মির্জা ফখরুল বলেন, ‘নির্বাচন হবে কী হবে না হবে না। সেটা তো নির্ভর করবে যে, নির্বাচনের পরিবেশ তৈরি হবে কি হবে না। নির্বাচনের পরিবেশ এখানে যদি তৈরি হয় তাহলে সেখানে নিশ্চিত ইতিবাচক প্রভাব পড়বে এবং সেই আন্দোলনেও এটির পজেটিভ প্রভাব পড়বে।

শুক্রবার (১৫ এপ্রিল) দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত বিএনপির জাতীয় স্থায়ী কমিটির বৈঠকের সিদ্ধান্তসমূহ তুলে ধরে মির্জা ফখরুল বলেন, ‘গত ১২ এপ্রিল মার্কিন পররাষ্ট্র দফতর কর্তৃক প্রকাশিত ‘২০২১ কান্ট্রি রিপোর্টস অন হিউম্যান রাইটস প্র্যাকটিসেস’ শীর্ষক রিপোর্টে বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি, আইনশৃঙ্খলা বাহিনীর ভূমিকা, বিচার ব্যবস্থায় সরকারি হস্তক্ষেপ সম্পর্কে যে বিশদ বিবরণ দেওয়া হয়েছে সে সম্পর্কে স্থায়ী কমিটি সভায় বিস্তারিত আলোচনা হয়।

বিচারবহির্ভূত হত্যাকাণ্ড, আইন-শৃঙ্খলা বাহিনীর হেফাজতে নির্মম নির্যাতনের ফলে হত্যাকাণ্ড, প্রতিবাদকারী ব্যক্তিদের পিতা-মাতা, ভাই-বোনদের গ্রেফতার, বিচার প্রক্রিয়ায় প্রভাব বিস্তার, বিশেষ করে দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে মিথ্যা মামলায় সাজা দেওয়া ও কারাগারে প্রেরণকে রাজনৈতিকভাবে প্রভাবিত বলে রিপোর্টে উল্লেখ করায় প্রকৃত সত্য উদঘাটিত হয়েছে বলে স্থায়ী কমিটির সভা মনে করে।’

ডা. জোবাইদার আপিল খারিজে উদ্বেগ প্রকাশ করে বিএনপির মহাসচিব বলেন, ‘ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সহধর্মিণী প্রখ্যাত চিকিৎসক ডা. জোবাইদা রহমানের লিভ টু আপিল আবেদন খারিজ হওয়ার উদ্বেগ প্রকাশ করেছে বিএনপির স্থায়ী কমিটি। ডা. জোবাইদা একজন অরাজনৈতিক চিকিৎসক। তাকে দুর্নীতি দমন কমিশনের মামলায় জড়ানো সম্পূর্ণ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত এবং প্রতিহিংসামূলক। মামলাটিতে কোনো ভিত্তি না থাকলেও শুধুমাত্র জিয়া পরিবারকে হয়রানি ও হেয়প্রতিপন্ন করার জন্য এই মামলা দায়ের করা হয়েছে এবং যে আদেশ প্রদান করা হয়েছে তা ফরমায়েসি বলে প্রতীয়মান হয়।

আরও পড়ুন:

প্রধানমন্ত্রীর সময়োচিত সিদ্ধান্তেই দেশের অর্থনীতি গতিশীল রয়েছে : স্পিকার

তিনি বলেন, ‘বিচার বিভাগকে নিয়ন্ত্রণে নিয়ে প্রভাব বিস্তার করে এই ফ্যাসিবাদী সরকার রাজনৈতিক প্রতিষ্ঠানগুলোকে নির্মূল করার হীন উদ্দেশ্যেই এসব হয়রানিমূলক মামলা দায়ের করেছে। দুর্ভাগ্যজনকভাবে বিচার বিভাগ সংবিধানের প্রদত্ত স্বাধীনতা রক্ষা না করে দলীয় সংকীর্ণ উদ্দেশ্য চরিতার্থের জন্য বেআইনি, জবর দখলকারী অনির্বাচিত আওয়ামী সরকারকে অনৈতিকভাবে সহযোগিতা করছে বলে জনমনে ধারণা সৃষ্টি হয়েছে।

স্থায়ী কমিটির সভায় এই ধরনের হীন অপচেষ্টার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয় এবং বিচার বিভাগকে নিরপেক্ষ দৃষ্টি ভঙ্গি নিয়ে স্বাধীনভাবে সংবিধানের মূল চরিত্র অক্ষুণ্ন রেখে বিচারিক কর্ম সম্পাদনের আহবান জানানো হয়।

বাংলাদেশ কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ চুরির মামলা যুক্তরাষ্ট্রের আদালতে খারিজ হওয়ায় উদ্বেগ প্রকাশ করে বিএনপি মহাসচিব বলেন, ‘চুরির বিষয়টি ধামাচাপা দেওয়ার উদ্দেশ্যেই একেবারে দায়সারা মামলা দায়ের এবং দায়িত্বহীনতার কারণেই মার্কিন আদালতের এখতিয়ার বহির্ভূত মামলা দায়ের করা হয়।

আগামী ১ মে আন্তর্জাতিক শ্রমিক দিবস এব ৩ মে ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম দিবস বিএনপি পালন করবে বলে জানান মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

আপনার সোস্যাল মিডিয়ায় শেয়ার দিন

এই ক্যাটাগরীর আরও খবর

© ২০২১-২৩ সর্বস্বত্ব সংরক্ষিত | সেন্ট্রাল নিউজ বিডি.কম

Theme Designed BY Kh Raad ( Frilix Group )