1. miahmohammadshuzan@gmail.com : Central News :
  2. centralnewsbd24@gmail.com : CNB BD : CNB BD
মেধাস্বত্ত্ব সংরক্ষণে বিশ্ববিদ্যালয়ে টেকনোলজি ট্রান্সফার অফিস খোলা হবে : ইউজিসি | Central News BD
বুধবার, ২২ মে ২০২৪, ০১:৩৭ অপরাহ্ন
শিরোনাম :
মিঠাপুকুরে কামরু প্রথমবার, পীরগঞ্জে মণ্ডলের হ্যাট্রিক ফিলিস্তিনে যুদ্ধ বিরতি কার্যকর দাবীতে রংপুরে ছাত্র-জনতার বিক্ষোভে পুলিশের বাঁধা রংপুরে আনসারুল্লাহ বাংলা টিমের তিন সদস্যের সাজা প্রদান বড় চমক রেখে শক্তিশালী দল ঘোষণা আর্জেন্টিনার রংপুরে সামাজিক সম্প্রীতি ও নাগরিকত্ব বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত বেরোবিতে গাইবান্ধা জেলা সমিতির নেতৃত্বে মোশফিকুর-শাকিল নারীদের জীবনমান উন্নয়নে নীলফামারীর ডিমলায় মহিলা সমাবেশ এরশাদের সমাধিতে পুষ্পমাল্য দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন জিএম কাদের দ্বাদশ জাতীয় সংসদের বাজেট অধিবেশন ৫ জুন ক্রেতারা প্লট বা ফ্ল্যাট কিনে যেন হয়রানির শিকার না হয় : রিহ্যাবকে রাষ্ট্রপতি 

মেধাস্বত্ত্ব সংরক্ষণে বিশ্ববিদ্যালয়ে টেকনোলজি ট্রান্সফার অফিস খোলা হবে : ইউজিসি

প্রতিনিধি
  • আপডেট সময় : সোমবার, ২১ মার্চ, ২০২২
  • ৮৮ জন সংবাদটি পড়েছেন

দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও গবেষকদের উদ্ভাবনের মেধাস্বত্ত্ব সুরক্ষার উদ্যোগ নিয়েছে  বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। মেধাস্বত্ব সংরক্ষণ করতে সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে টেকনোলজি ট্রান্সফার অফিস (টিটিও) খোলা হবে।

আজ বিশ্ববিদ্যালয় শিক্ষক-গবেষকদের মেধাস্বত্ব নিশ্চিত করা বিষয়ে অনুষ্ঠিত এক কর্মশালায় এ কথা জানায় ইউজিসি কর্তৃপক্ষ। ইউজিসি সদস্য প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ- এর সভাপতিত্বে কর্মশালায় ইউজিসি চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর ড. দিল আফরোজা বেগম প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন।

এতে স্বাগত বক্তৃতা করেন  কমিশনের স্ট্র্যাটেজিক প্ল্যানিং ও কোয়ালিটি অ্যাসিউরেন্স বিভাগের পরিচালক ড. ফখরুল ইসলাম। কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. শহীদুর রশীদ ভুঁইয়া।

কর্মশালায় প্রফেসর দিল আফরোজা বলেন, দেশের বিশ্ববিদ্যালয় শিক্ষক-গবেষকদের মেধাস্বত্ব সংরক্ষণ করা অত্যন্ত সময়োযোগী ও গুরুত্বপূর্ণ বিষয়। এ লক্ষ্যে সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ে টেকনোলজি ট্রান্সফার অফিস খোলার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এই দপ্তরে একজন ফোকাল পয়েন্ট থাকবেন যিনি মেধাস্বত্ব সংরক্ষণ, লালন ও প্রতিপালনে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবেন।

তিনি  আরো বলেন, গবেষণার মাধ্যমে উদ্ভাবিত প্রযুক্তির বাণিজ্যিকীকরণে মেধাস্বত্ব খুবই গুরুত্বপূর্ণ। তিনি গবেষকদের  আর্থ-সামাজিক অবস্থা, দেশের সমস্যা-সম্ভাবনা ও প্রায়োগিক বিষয়ে মৌলিক গবেষণার আহ্বান জানান।

দিল আফরোজ  গবেষণার ক্ষেত্রে এর বাণিজ্যিকীকরণ ও নতুনত্ব আছে কিনা সেসব বিষয়ে নজর রাখা এবং স্বীকৃত জার্নালে প্রকাশের আগে মেধাস্বত্ব নিশ্চিত করার আহ্বান জানান।

অনুষ্ঠানে প্রফেসর বিশ্বজিৎ চন্দ বলেন, দেশের অনেক গবেষক মেধাস্বত্ব বিষয়ে যথাযথ গুরুত্ব না দেওয়ার কারণে মেধাস্বত্ব থেকে বঞ্চিত হচ্ছেন। মেধাস্বত্ব সুরক্ষায় ইউজিসি’র এ আয়োজন তরুণ গবেষকদের উদ্ভাবনে উৎসাহিত করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

সভায় প্রফেসর শহীদুর রশীদ ভুঁইয়া বলেন, মেধাস্বত্ব বিষয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও গবেষকদের ধারণা সামান্য। মেধাস্বত্ব বিষয়ে সচেতনতা বৃদ্ধিতে উচ্চশিক্ষাস্তরের পাঠ্যপুস্তকে এটিকে অন্তর্ভুক্ত করার দাবি জানান তিনি।

উল্লেখ্য, স্ট্রাটেজিক প্ল্যান ফর হায়ার এডুকেশন ইন বাংলাদেশ: ২০১৮-২০৩০’ এর পাঁচ বছর মেয়াদী অগ্রাধিকার কার্যক্রম বাস্তবায়নের অংশ হিসেবে ইউজিসি পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও গবেষকদের মেধাস্বত্ব সংরক্ষণের উদ্যোগ গ্রহণ করেছে। কর্মশালায় দেশের ১৯ টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও গবেষক অংশগ্রহণ করেন।

আপনার সোস্যাল মিডিয়ায় শেয়ার দিন

এই ক্যাটাগরীর আরও খবর

© ২০২১-২৩ সর্বস্বত্ব সংরক্ষিত | সেন্ট্রাল নিউজ বিডি.কম

Theme Designed BY Kh Raad ( Frilix Group )