1. miahmohammadshuzan@gmail.com : Central News :
  2. centralnewsbd24@gmail.com : CNB BD : CNB BD
মান সনদের পাশাপাশি পণ্যের হালাল সার্টিফিকেট প্রদান শুরু করেছে বিএসটিআই | Central News BD
রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ১০:৪৮ অপরাহ্ন

মান সনদের পাশাপাশি পণ্যের হালাল সার্টিফিকেট প্রদান শুরু করেছে বিএসটিআই

ডেস্ক রিপোর্ট
  • আপডেট সময় : মঙ্গলবার, ১২ এপ্রিল, ২০২২
  • ৫৯ জন সংবাদটি পড়েছেন

পণ্যের মান প্রণয়ন ও নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) পণ্যের মান সনদ প্রদানের পাশাপাশি পণ্যের হালাল সার্টিফিকেট দেওয়া শুরু করেছে।

আজ মঙ্গলবার অলিম্পিক ইন্ডাস্ট্রিজের ৩টি প্রতিষ্ঠানের ৯টি পণ্যের অনুকূলে হালাল সার্টিফিকেট প্রদানের মধ্যদিয়ে আনুষ্ঠানিকভাবে বিএসটিআই’র হালাল সার্টিফিকেট প্রদান কার্যক্রম শুরু করা হলো।

রাজধানীর তেজগাঁওস্থ বিএসটিআই ভবনে আয়োজিত এক অনুষ্ঠানের মাধ্যমে বিএসটিআই’র মহাপরিচালক (ডিজি) ড. নজরুল আনোয়ার অলিম্পিক ইন্ডাস্ট্রিজের ৩টি প্রতিষ্ঠানের প্রতিনিধিদের হাতে হালাল সার্টিফিকেট তুলে দেন।

এ সময় ডিজি ড. নজরুল আনোয়ার বলেন, ‘হালাল সংক্রান্ত ৩টি আন্তর্জাতিক মানকে বাংলাদেশ মান হিসেবে (বিডিএস ওআইসি/এসএমআইআইসি ১:২০২১, বিডিএস ওআইসি এসএমআইআইসি ২: ২০২১ আই বিডিএস ওআইসি এসএমআইআইসি ২৪:২০২১) এ্যাডপ্ট করেছে এবং উক্ত মান অনুসারে যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে পণ্যের হালাল সার্টিফিকেট প্রদান করা হচ্ছে।

আরও পড়ুন:

ঠাকুরগাঁওয়ে শিলাবৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি

তিনি বলেন, ওআইসিভুক্ত দেশগুলোর হালাল মানসনদ বিষয়ক সংস্থা স্মিক’র (এসএমআইআইসি) সদস্য হিসেবে এবং দেশীয় পণ্যের রপ্তানি সম্প্রসারণের জন্য এ উদ্যোগ নেওয়া হয়েছে।

বিএসটিআই’র মহাপরিচালক এ সময় জানান, হালাল সার্টিফিকেট প্রদান প্রক্রিয়ার সাথে বাণিজ্য মন্ত্রণালয়, রপ্তানি উন্নয়ন ব্যূরো, প্রাণিসম্পদ অধিদপ্তর, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, মৎস্য অধিদপ্তর, জাতীয় ভোক্তা সংরক্ষণ অধিদপ্তর, এফবিসিসিআই, বিসিআই, ডিসিসিআই, ক্যাব, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পুষ্টি ও খাদ্য বিজ্ঞান ইনস্টিটিউট, ফার্মিসি বিভাগ, ঢাকা বিশ্ব বিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগ ও মদ্রাসা-ই-আলীয়া, কওমী মাদ্রাসার বিশেষজ্ঞ প্রতিনিধি অন্তর্ভুক্ত রয়েছেন।

তিনি বলেন, বিএসটিআই থেকে হালাল সার্টিফিকেট প্রদানের ফলে ব্যবসায়িরা একটি পয়েন্ট থেকে পণ্যের মান সনদ ও হালাল সার্টিফিকেট পাবেন।

হালাল সার্টিফিকেট প্রদান অনুষ্ঠানে অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের প্রতিনিধিসহ বিএসটিআই’র ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

বিএসটিআই’র মহাপরিচালক কাছ থেকে অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের (ইউনিট-১) পক্ষে হালাল সার্টিফিকেট গ্রহণ করেন নির্বাহী পরিচালক মদদ আলী ভিরানী, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের (ইউনিট-২) পক্ষে হালাল সার্টিফিকেট গ্রহণ করেন পরিচালক তানভীর আলী এবং অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড (ইউনিট-৩) এর পক্ষে হালাল সার্টিফিকেট গ্রহণ করেন সিনিয়র জেনারেল ম্যানেজার নজরুল ইসলাম।

বিএসটিআই থেকে হালাল সার্টিফিকেট গ্রহণকারী প্রতিষ্ঠান ও পণ্যগুলোর মধ্যে রয়েছে অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের (ইউনিট-১) ওয়েফার বিস্কুট, লজেন্স, প্লেইন কেক ও টফি।

অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের (ইউনিট-২) ওয়েফার বিস্কুট, চকলেট ও বিস্কুট এবং অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের (ইউনিট-৩) ইনস্ট্যান্ট নুডুলস এবং চিপস/ক্রেকার্স ।

আপনার সোস্যাল মিডিয়ায় শেয়ার দিন

এই ক্যাটাগরীর আরও খবর

© ২০২১-২৩ সর্বস্বত্ব সংরক্ষিত | সেন্ট্রাল নিউজ বিডি.কম

Theme Designed BY Kh Raad ( Frilix Group )