1. miahmohammadshuzan@gmail.com : Central News :
  2. centralnewsbd24@gmail.com : CNB BD : CNB BD
ভারতে হিট স্ট্রোকে ৩ মাসে আক্রান্ত ২৫ হাজার- তাপপ্রবাহে মৃত অন্তত ৫৬, | Central News BD
শুক্রবার, ২১ জুন ২০২৪, ০৭:৪৭ পূর্বাহ্ন
শিরোনাম :

ভারতে হিট স্ট্রোকে ৩ মাসে আক্রান্ত ২৫ হাজার- তাপপ্রবাহে মৃত অন্তত ৫৬,

সিএনবি ডেক্স
  • আপডেট সময় : সোমবার, ৩ জুন, ২০২৪
  • ৩৭ জন সংবাদটি পড়েছেন

রাজধানী দিল্লি এবং পাশের রাজ্য রাজস্থানের তাপমাত্রা পৌঁছেছিল ৫০ ডিগ্রি সেলসিয়াসে। গত মার্চ থেকে মে মাস পর্যন্ত ভারতে তাপপ্রবাহে হিট স্ট্রোকের প্রায় ২৫ হাজার ঘটনা ঘটেছে এবং মৃত্যু হয়েছে অন্তত ৫৬ জনের। সরকারি তথ্য অনুসারে স্থানীয় গণমাধ্যমের বরাতে খবরটি দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

তাপপ্রবাহে মে মাসে পুড়েছে ভারতের বেশ কিছু অঞ্চল। রাজধানী দিল্লি ও পাশের রাজ্য রাজস্থানের তাপমাত্রা পৌঁছেছিল ৫০ ডিগ্রি সেলসিয়াসে (১২২ ডিগ্রি ফারেনহাইট)।

অন্যদিকে, পূর্ব ভারতের কিছু অংশ বিপর্যস্ত হয়েছে ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে। উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য আসামে প্রবল বৃষ্টিতে গত মঙ্গলবার থেকে ১৪ জনের মৃত্যু হয়েছে।

ভারতের দুর্যোগ ব্যবস্থাপনা কেন্দ্র (ডিএমসি) গতকাল রোববার জানিয়েছে, দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কায় ভারী মৌসুমি বৃষ্টিপাতের কারণে সৃষ্ট বন্যা ও ভূমিধসের কারণে কমপক্ষে ১৫ জন মারা গেছেন।

এসব কারণে দক্ষিণ এশিয়ার গ্রীষ্মের তাপমাত্রা এখন আগের চেয়ে বাড়ছে। তবে জলবায়ু পরিবর্তনের পেছনে মানবসৃষ্ট কারণগুলোর নেতিবাচক প্রভাব অনেক বেশি জোরালো বলে মত বিশেষজ্ঞদের।

গত শনিবার ভারতে লোকসভা নির্বাচনের সপ্তম ও শেষ ধাপের ভোট গ্রহণ করা হয়েছে। সেদিন দেশটির উত্তর প্রদেশ, বিহার রাজ্য ও পূর্বে ওডিশা রাজ্যে প্রচণ্ড তাপপ্রবাহের কারণে দায়িত্বরত অন্তত ৩৩ জন নির্বাচন কর্মকর্তা-কর্মচারীর মৃত্যু হয়েছে। হিট স্ট্রোকে তাঁদের মৃত্যু হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে।

ন্যাশনাল সেন্টার অব ডিজিজ কন্ট্রোল (এনসিডিসি) থেকে পাওয়া তথ্য দেখায় যে, মে মাসে পরিস্থিতি সবচেয়ে খারাপ ছিল। হিট স্ট্রোকে ৪৬ জনের মৃত্যু ঘটেছে বলে জানানো হয়েছে। ভারতীয় গণমাধ্যম দ্য প্রিন্ট বলেছে, কেবল মে মাসেই ১৯ হাজার ১৮৯ জন হিট স্ট্রোকে আক্রান্ত হয়েছেন বলে সন্দেহ প্রকাশ করা হয়েছে।

ভারতীয় সংবাদপত্র দ্য হিন্দু জানিয়েছে, হিট স্ট্রোক সন্দেহ করা হচ্ছে এমন ঘটনাগুলো বিবেচনায় নিলে ভারতে মোট মৃতের সংখ্যা ৮০-র বেশি হতে পারে। শুধু মধ্যপ্রদেশের মধ্যাঞ্চলেই হিট স্ট্রোকের ৫ হাজারেরও বেশি ঘটনা শনাক্ত করা হয়েছে।

আবহাওয়া অফিসের পূর্বাভাসে বলা হয়েছে, আগামী বুধবার পর্যন্ত তাপপ্রবাহের তীব্রতা অপেক্ষাকৃত কম গুরুতর হবে। সেই সঙ্গে গত সপ্তাহে দক্ষিণাঞ্চলীয় রাজ্য কেরালায় বর্ষার আগমন অঞ্চলটিতে স্বস্তি বয়ে আনবে বলে আশা করা হচ্ছে।

আপনার সোস্যাল মিডিয়ায় শেয়ার দিন

এই ক্যাটাগরীর আরও খবর

© ২০২১-২৩ সর্বস্বত্ব সংরক্ষিত | সেন্ট্রাল নিউজ বিডি.কম

Theme Designed BY Kh Raad ( Frilix Group )