1. miahmohammadshuzan@gmail.com : Central News :
  2. centralnewsbd24@gmail.com : CNB BD : CNB BD
বোরকা নিয়ে নতুন বিতর্ক শুরু হয়েছে | Central News BD
সোমবার, ১৫ জুলাই ২০২৪, ১১:০৫ পূর্বাহ্ন
শিরোনাম :
মুক্তিযোদ্ধাদের বিরুদ্ধে কথা বলার অধিকার কে দিয়েছে: প্রধানমন্ত্রী রংপুরে স্ত্রীকে শ্বাসরোধ করে হত্যান্ডার পর স্বামীর আত্মহত্যা বলে প্রচারনা কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারীদের বিরুদ্ধে মামলা রংপুরে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস উদযাপন বেরোবিতে কোটা সংস্কার আন্দোলনকারীদের গণপদযাত্রা ও স্মারকলিপি প্রদান গুলির ঘটনায় মুখ খুললেন ডোনাল্ড ট্রাম্প আজ গণপদযাত্রা করে রাষ্ট্রপতিকে স্মারকলিপি দেবে কোটা আন্দোলরকারীরা আজ সাবেক রাষ্ট্রপতি এইচ এম এরশাদের ৫ম মৃত্যুবার্ষিকী হামাসকে ‘সন্ত্রাসী সংগঠন’ ঘোষণা আর্জেন্টিনার রংপুরের বীর মুক্তিযোদ্ধাগণের সাথে রংপুর জেলার নবাগত পুলিশ সুপারে মতবিনিময় সভা।

বোরকা নিয়ে নতুন বিতর্ক শুরু হয়েছে

ডেস্ক রিপোর্ট
  • আপডেট সময় : মঙ্গলবার, ২৯ মার্চ, ২০২২
  • ৮২ জন সংবাদটি পড়েছেন
মুসকান। ফাইল ছবি
কর্ণাটকে হিজাব বিতর্কের রেশ এখনও কাটেনি। এবার বোরকা নিয়ে নতুন বিতর্ক শুরু হয়েছে। বোরকা পরে আসায় এক স্কুলছাত্রীকে পরীক্ষায় বসতে না দেওয়ার অভিযোগ উঠেছে।
মঙ্গলবার এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, দশম শ্রেণির বোর্ড পরীক্ষা দিতে কর্ণাটকের হুবলি জেলার একটি কেন্দ্রে বোরকা পরে প্রবেশ করেছিল এক ছাত্রী। তাকে বলা হয় পোশাক পরিবর্তন করে এসে পরীক্ষায় বসতে। পোশাক পাল্টানোর জন্য কর্তৃপক্ষ তাকে অতিরিক্ত সময়ও দেয়। স্কুল কর্তৃপক্ষের নির্দেশনা মেনে পোশাক পরিবর্তন করে আসার পর ওই ছাত্রীকে পরীক্ষায় বসতে দেওয়া হয়।
একজন জ্যেষ্ঠ সরকারি কর্মকর্তা ধারওয়াদ মোহন কুমার বলেছেন, ‘ওই ছাত্রী সিভিল ড্রেসে পরীক্ষা দিতে এসেছিল। সে ‘ড্রেস কোড’ না মেনে বোরকা পরে এসেছিল। আমরা তাকে বোঝালাম যে তাকে উচ্চ আদালতের আদেশ মানতে হবে। সে আমাদের কথা শুনেছে এবং পোশাক পরিবর্তন করে এসে পরীক্ষা দিয়েছে।
এদিকে বাগালকোটের একটি পরীক্ষাকেন্দ্রেও একই ধরনের ঘটনা ঘটেছে। সেখানেও বোরকা পরে আসা এক ছাত্রীকে পোশাক পরিবর্তন করে আসার নির্দেশ দেয় কর্তৃপক্ষ। কিন্তু নির্দেশ পালন করেনি ওই ছাত্রী। এমনকি সে পরীক্ষা না দিয়েই ফিরে গেছে।
গতকাল সোমবার থেকে ভারতের বিভিন্ন রাজ্যে মাধ্যমিক বিদ্যালয়ের বোর্ড পরীক্ষা শুরু হয়েছে। কর্ণাটকে ৮ লাখ ৭৪ হাজার শিক্ষার্থী এ বছর দশম শ্রেণির পরীক্ষায় বসেছে। পরীক্ষা শুরুর আগে রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী আরাগা জ্ঞানেন্দ্র বলেছেন, ‘হিজাবের ব্যাপারে আদালতের যে নির্দেশনা রয়েছে তা না মানলে ব্যবস্থা নেওয়া হবে। সরকার এ বিষয়ে কোনো আপস করবে না। পরীক্ষা দিতে হলে হিজাব খুলেই দিতে হবে।’
এর আগে এ মাসের শুরুর দিকে এক রায়ে কর্ণাটক হাইকোর্ট বলেছিলেন, ধর্মীয় কারণে হিজাব অপরিহার্য নয়। প্রত্যেক শিক্ষার্থীকেই তার শিক্ষাপ্রতিষ্ঠানের ড্রেস কোড (নির্ধারিত পোশাক) মেনে চলতে হবে।
গত ৫ ফেব্রুয়ারি কর্ণাটক সরকার হিজাব ও ওড়না নিষিদ্ধ ঘোষণা করেছিল। তারপর আদালতের দ্বারস্থ হয়েছিল শিক্ষার্থীরা। ১১ দিন শুনানির পর কর্ণাটক হাইকোর্ট জানিয়ে দেন, হিজাব মোটেই অপরিহার্য নয়। তাই নিষেধাজ্ঞা বহাল থাকছে। একই সঙ্গে হিজাবের পক্ষে দাখিল করা পাঁচটি মামলাও খারিজ করে দেন আদালত।

আপনার সোস্যাল মিডিয়ায় শেয়ার দিন

এই ক্যাটাগরীর আরও খবর

© ২০২১-২৩ সর্বস্বত্ব সংরক্ষিত | সেন্ট্রাল নিউজ বিডি.কম

Theme Designed BY Kh Raad ( Frilix Group )