1. miahmohammadshuzan@gmail.com : Central News :
  2. centralnewsbd24@gmail.com : CNB BD : CNB BD
বাসযোগ্য বাংলাদেশ নিশ্চিতে পরিবেশ-বান্ধব প্রযুক্তি ব্যবহার করতে হবে : পলক | Central News BD
সোমবার, ১৭ জুন ২০২৪, ০১:৪১ পূর্বাহ্ন
শিরোনাম :
মিয়ানমার সেন্টমার্টিনের কাছে যুদ্ধজাহাজ নিয়ে দেশের সার্বভৌমত্বের উপর আঘাত হানার চেষ্টা করছে- জিএম কাদের হাজীগণ আজ আরাফাত ময়দানে সমবেত হয়েছেন সেন্টমার্টিনে মিয়ানমারের গোলাগুলি, প্রয়োজনে জবাব দেয়া হবে- কাদের জাতীয় ঈদগাহে ঈদের নামাজ আদায় করবেন রাষ্ট্রপতি কোরবানির পশুর হাটে শেষ মুহুর্তে জমে উঠেছে বেচাকেনা, দামও সহনীয় পর্যায়ে সবুজ বাংলাদেশ গড়ে তুলুন- প্রধানমন্ত্রী পশুর হাটে অতিরিক্ত হাসিল আদায়ের অভিযোগে ১ লাখ জরিমানা টিকেট কালোবাজারি চক্রের দুই সদস্য গ্রেফতার গাজায় যুদ্ধের শোকসন্তপ্ত পরিবেশ ও তাপদাহের মাঝে সৌদি আরবে হজ শুরু ইসরায়েলে রকেট হামলা চালাল হিজবুল্লাহ

বাসযোগ্য বাংলাদেশ নিশ্চিতে পরিবেশ-বান্ধব প্রযুক্তি ব্যবহার করতে হবে : পলক

সিএনবি ডেস্ক
  • আপডেট সময় : বুধবার, ২৮ জুন, ২০২৩
  • ৩১ জন সংবাদটি পড়েছেন

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, বাসযোগ্য বাংলাদেশ নিশ্চিত করতে পরিবেশ-বান্ধব প্রযুক্তি ব্যবহার করাতে হবে। পাশাপাশি বৃক্ষরোপনের মাধ্যমে সবুজ পৃথিবী গড়তে হবে।

আজ বুধবার দুপুরে নাটোরের সিংড়ায় শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টার প্রাঙ্গনে প্রতিমন্ত্রী’র জৈষ্ঠ পুত্র অপূর্ব জুনাইদের উদ্যোগে উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান এবং বসতবাড়ির আঙিনায় এক লাখ বৃক্ষরোপন কর্মসূচীর উদ্বোধন উপলক্ষ্যে আয়োজিত সমাবেশে তিনি এ কথা বলেন।

জুনাইদ আহমেদ পলক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজে গণভবনে বিভিন্ন গাছ রোপন করে খামার গড়ে তুলেছেন। তিনি দেশের প্রতি ইঞ্চি জমির সর্বোত্তম ব্যবহারের নির্দেশনা দিয়েছেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নের ফলে করোনা সংক্রমণ এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধে বৈশ্বিক সংকটেও দেশে খাদ্য ঘাটতি হয়নি। দেশের ১৭ কোটি মানুষের খাদ্য অনায়াসে সংস্থান করা সম্ভব হয়েছে। গাছ শুধু খাদ্যই সরবরাহ করে না, বরং বৈশ্বিক তাপমাত্রা নিয়ন্ত্রণ ও কমানোর কার্যকর উপায়ও বৃক্ষরোপন।

পলক বলেন, পৃথিবীর উষ্ণতার প্রভাবে সমুদ্র পৃষ্ঠের উচ্চতা এক মিটার বৃদ্ধি পেলে দেশের চারভাগের একভাগ সমুদ্রে তলিয়ে যাবে। এর ফলে আড়াই থেকে তিন কোটি মানুষ বাস্তুচ্যুত হবে। ফলে সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক সংকট তৈরী হবে। এই অবস্থার উত্তরণে ব্যাপক বৃক্ষরোপনের কোন বিকল্প নেই।

নগরায়ন, শিল্পায়ন, যানবাহন এবং বাসতবাড়িতে ব্যবহৃত শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র, রেফ্রিজারেটরসহ অন্যান্য সামগ্রীতে যেন পরিবেশ-বান্ধব প্রযুক্তি ব্যবহার করা হয়- সেদিকে সতর্ক দৃষ্টি রাখার আহ্বান জানান প্রতিমন্ত্রী।

সিংড়া উপজেলা নির্বাহী অফিসার মাহমুদা খাতুনের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট শেখ ওহিদুর রহমান, শেরকোল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান লুৎফুল হাবিব রুবেল এবং প্রতিমন্ত্রী’র দুই পুত্র অপূর্ব জুনাইদ ও অর্ণব জুনাইদ।

আপনার সোস্যাল মিডিয়ায় শেয়ার দিন

এই ক্যাটাগরীর আরও খবর

© ২০২১-২৩ সর্বস্বত্ব সংরক্ষিত | সেন্ট্রাল নিউজ বিডি.কম

Theme Designed BY Kh Raad ( Frilix Group )