1. miahmohammadshuzan@gmail.com : Central News :
  2. centralnewsbd24@gmail.com : CNB BD : CNB BD
বারাণসীতে জি-২০ উন্নয়ন মন্ত্রীদের বৈঠকে মোমেনের যোগদান | Central News BD
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৬:১৪ পূর্বাহ্ন

বারাণসীতে জি-২০ উন্নয়ন মন্ত্রীদের বৈঠকে মোমেনের যোগদান

সিএনবি ডেস্ক
  • আপডেট সময় : সোমবার, ১২ জুন, ২০২৩
  • ২০ জন সংবাদটি পড়েছেন

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন আজ ভারতের উত্তর প্রদেশ রাজ্যের বারাণসীতে ‘জি-২০ উন্নয়ন মন্ত্রীদের বৈঠকে (জি২০ ডিএমএম)’ যোগ দিয়েছেন।

বিভিন্ন জি২০ দেশের পররাষ্ট্রমন্ত্রী, মন্ত্রী ও প্রতিনিধিদের পাশাপাশি অতিথি দেশগুলোর প্রতিনিধিরাও বৈঠকে উপস্থিত ছিলেন। এ বৈঠকে প্রাথমিকভাবে বহুপাক্ষিকতা, এসডিজি বাস্তবায়েনের অগ্রগতি ও সবুজ উন্নয়নের উপর আলোকপাত করা হয়।

ড. মোমেন জি-২০ ডিএমএম এর বিভিন্ন অধিবেশনে অংশ গ্রহণ করেন। যেখানে তিনি বিশ্ব সম্প্রদায়ের বৃহত্তর স্বার্থে বহুপাক্ষিকতার প্রকৃত চেতনাকে সমুন্নত রাখার ওপর জোর দেন।

তিনি বিশ্বের দক্ষিণাঞ্চলীয় দেশগুলোর চ্যালেঞ্জ মোকাবিলার ওপর জোর দেন এবং এসডিজি বাস্তবায়ন, অর্থায়ন ও সক্ষমতা বৃদ্ধির জন্য উন্নত দেশগুলোর সমর্থনের আহ্বান জানান।

মোমেন এসডিজি বাস্তবায়ন, সবুজ উন্নয়ন ও ‘পরিবেশের জন্য জীবনধারা’ মিশনের সুবিধার্থে বিভিন্ন উদ্যোগ গ্রহণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশের বিভিন্ন পদক্ষেপ ও অর্জন তুলে ধরেন। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী জি২০ ডিএমএম-সম্মেলনের ফাঁকে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে বৈঠক করেন।

বৈঠকে উভয় পররাষ্ট্রমন্ত্রী দুই দেশের মধ্যে বিদ্যমান চমৎকার দ্বিপাক্ষিক সম্পর্কের জন্য সন্তোষ প্রকাশ করেন। এ সময় তারা দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে ও আগামীতে অনুষ্ঠেয় বিভিন্ন গুরুত্বপূর্ণ ইভেন্ট নিয়ে নিয়ে আলোচনা করেন।

ড. মোমেন জি২০ বৈঠক সফলভাবে পরিচালনা করার জন্য এবং ভারতের জি২০ সভাপতিত্বে বিশ্বব্যাপী চ্যালেঞ্জ মোকাবিলায় নেতৃত্বের ভূমিকার জন্য ভারতের ভূয়োসী প্রশংসা করেন। উভয় পররাষ্ট্রমন্ত্রী সাম্প্রতিক সময়ের বিভিন্ন অর্জনে সন্তোষ প্রকাশ করেন।

ড. মোমেন সিঙ্গাপুরের প্রধানমন্ত্রীর কার্যালয়ের মন্ত্রী ড. মোহাম্মদ মালিকি বিন ওসমান ও ইউএসএআইডি-এর উপ-প্রশাসক ইসোবেল কোলম্যানের সাথেও বৈঠক করেন।

সিঙ্গাপুরের মন্ত্রীর সঙ্গে বৈঠককালে ড. মোমেন সিঙ্গাপুরের সঙ্গে সহযোগিতার ক্ষেত্র সম্প্রসারণ ও বাংলাদেশ থেকে আরও বেশি লোক নিয়োগের ওপর জোর দেন।

ইউএসএআইডির উপ-প্রশাসকের সাথে তিনি বৈঠকে বাংলাদেশ ও ইউএসএআইডির মধ্যে পাঁচ দশকেরও বেশি সময় ধরে অব্যাহত অংশীদারিত্ব আরো জোরদারের ওপর গুরুত্ব আরোপ করেন।

উভয় বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী বাস্তুচ্যূত সকল রোহিঙ্গাকে মিয়ানমারের রাখাইন রাজ্যে তাদের স্বদেশে আশু ও টেকসই প্রত্যাবাসনে সহায়তা কামনা করেন।

আপনার সোস্যাল মিডিয়ায় শেয়ার দিন

এই ক্যাটাগরীর আরও খবর

© ২০২১-২৩ সর্বস্বত্ব সংরক্ষিত | সেন্ট্রাল নিউজ বিডি.কম

Theme Designed BY Kh Raad ( Frilix Group )