1. miahmohammadshuzan@gmail.com : Central News :
  2. centralnewsbd24@gmail.com : CNB BD : CNB BD
বাংলা নববর্ষকে ঘিরে ব্যাপক প্রস্তুতি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের | Central News BD
বুধবার, ২২ মে ২০২৪, ০১:১৭ অপরাহ্ন
শিরোনাম :
মিঠাপুকুরে কামরু প্রথমবার, পীরগঞ্জে মণ্ডলের হ্যাট্রিক ফিলিস্তিনে যুদ্ধ বিরতি কার্যকর দাবীতে রংপুরে ছাত্র-জনতার বিক্ষোভে পুলিশের বাঁধা রংপুরে আনসারুল্লাহ বাংলা টিমের তিন সদস্যের সাজা প্রদান বড় চমক রেখে শক্তিশালী দল ঘোষণা আর্জেন্টিনার রংপুরে সামাজিক সম্প্রীতি ও নাগরিকত্ব বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত বেরোবিতে গাইবান্ধা জেলা সমিতির নেতৃত্বে মোশফিকুর-শাকিল নারীদের জীবনমান উন্নয়নে নীলফামারীর ডিমলায় মহিলা সমাবেশ এরশাদের সমাধিতে পুষ্পমাল্য দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন জিএম কাদের দ্বাদশ জাতীয় সংসদের বাজেট অধিবেশন ৫ জুন ক্রেতারা প্লট বা ফ্ল্যাট কিনে যেন হয়রানির শিকার না হয় : রিহ্যাবকে রাষ্ট্রপতি 

বাংলা নববর্ষকে ঘিরে ব্যাপক প্রস্তুতি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের

ডেস্ক রিপোর্ট
  • আপডেট সময় : শনিবার, ৯ এপ্রিল, ২০২২
  • ৬৫ জন সংবাদটি পড়েছেন
পহেলা বৈশাখ উপলক্ষে চারুকলার শিক্ষার্থীদের প্রস্ততি।

পুরান ঢাকার ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে দুই বছর পর আবারও জাঁকজমকপূর্ণভাবে পালন করতে যাচ্ছে বাংলা নববর্ষ-১৪২৯। এ উপলক্ষে নানা ধরনের কর্মসূচি গ্রহণ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এবারের মঙ্গল শোভাযাত্রার মূল প্রতিপাদ্য হবে ‘প্রকৃ‌তি’। পাশাপাশি থাকবে পা‌খি, ফুল ও বি‌ভিন্ন বস্তুর ভাস্কর্য।

এ উপলক্ষে নববর্ষের প্রথম দিনটিতে বর্ণাঢ্য অনুষ্ঠান আয়োজনের পরিকল্পনা অনুযায়ী নিরলসভাবে কাজ করে যাচ্ছেন শিক্ষার্থীরা। আয়োজনকে ঘিরে বিশ্ববিদ্যালয়ের শান্ত চত্বরে ও চারুকলা বিভাগে চলছে পাখি ফুল ও বিভিন্ন বস্তুর মুখোশ ও ভাস্কর্য তৈরির কাজ। বাংলা বর্ষবরণ আয়োজনে থাকছে মঙ্গল শোভাযাত্রা ও জমকালো সাংস্কৃতিক অনুষ্ঠান।

জানা যায়, এবার পহেলা বৈশাখে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গণ থেকে সকাল সাড়ে ৯টায় মঙ্গল শোভাযাত্রাটি শুরু হয়ে রায়সা‌হেব বাজার মোড় ঘু‌রে পুরান ঢাকার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ ক‌রে ক্যাম্পা‌সে এসে শেষ হ‌বে। এছাড়া বিকাল থেকে বিশ্ব‌বিদ্যাল‌য়ের মুক্তমঞ্চে ‘মুজিবম‌ঞ্চ’ নানান সাংস্কৃতিক আয়োজন থাকবে

আয়োজন সম্পর্কে জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক কেন্দ্রের সভাপতি আসফিকুর রহমান বলেন, ধর্ম-বর্ণ ও সম্প্রদায় নির্বিশেষে বাংলা ভূখণ্ডের সব মানুষের প্রাণের উৎসব পহেলা বৈশাখ। বাংলা নববর্ষের এ ঐতিহ্য মাটি ও মানুষের সঙ্গে সরাসরি জড়িত। এখানে কোনো জাতিভেদ ও ধর্মভেদ নেই।

বাঙালির আদি সাংস্কৃতিক পরিচয় এ অসাম্প্রদায়িক উৎসব। বাংলাদেশের রাজনৈতিক ও সাংস্কৃতিক ইতিহাসের বিভিন্ন পর্যায়ে অনেক গুরুত্বপূর্ণ অধ্যায়ে আমাদের বিশেষ প্রেরণা জুগিয়েছে এ উৎসব।

পহেলা বৈশাখের সংস্কৃতি আমাদের জীবন-সাহিত্য ও বাঙালি জীবনে জড়িয়ে পড়েছে ওতপ্রোতভাবে। নৃ-তাত্ত্বিক, সামাজিক অনন্য বৈশিষ্ট্যের মেলবন্ধনে নববর্ষ উৎসব এখন বাঙালির প্রাণের উৎসব, প্রাণবন্ত এক মিলনমেলা। জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক কেন্দ্র থেকেই যাত্রা শুরু হয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের পহেলা বৈশাখের আয়োজন।

আরও পড়ুন:

চট্টগ্রাম বন্দর এলাকা দূষণ করলে দুই বছরের জেল ও জরিমানা

চারুকলা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড.বজলুর রশীদ খান বলেন, দুই বছর পর আমরা কেন্দ্রীয়ভাবে নববর্ষের উদযাপন করতে যাচ্ছি। এজন্য আমরা খুবই আনন্দিত। এবারের আয়োজনে আমাদের মুল থিম প্রকৃতি। তাই এর সাথে মিল রেখে পাখি আর ফুলের অবয়ব তৈরি করছি আমরা।

ছাত্রছাত্রীরা কাজ করে যাচ্ছে নিরলসভাবে। তাছাড়া আমরা বিভিন্ন ধরনের মুখোশ তৈরি করছি যেগুলো মঙ্গল শোভাযাত্রায় উপস্থাপন করা হবে।

উল্লেখ্য, জবিতে প্রতিবছর বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রাসহ দিনব্যাপী নানা আয়োজনের মধ্য দিয়ে পহেলা বৈশাখ উদযাপন করা হয়। বিশ্ববিদ্যালয়ের মঙ্গল শোভাযাত্রাটি‌তে বিশ্ববিদ্যালয়ের ৩৬টি বিভাগ ও ২টি ইন্সটিটিউট বিভিন্ন ব্যানা‌রে অংশ নেয় তবে করোনা মহামারির কারণে গত দুই বছর বিশ্ববিদ্যালয়টিতে পহেলা বৈশাখ উদযাপন করা সম্ভব হয়নি।

আপনার সোস্যাল মিডিয়ায় শেয়ার দিন

এই ক্যাটাগরীর আরও খবর

© ২০২১-২৩ সর্বস্বত্ব সংরক্ষিত | সেন্ট্রাল নিউজ বিডি.কম

Theme Designed BY Kh Raad ( Frilix Group )