1. miahmohammadshuzan@gmail.com : Central News :
  2. centralnewsbd24@gmail.com : CNB BD : CNB BD
বাংলাদেশ-ভারত বাণিজ্য সচিব পর্যায়ের বৈঠকে অ্যান্টি-ডাম্পিং, বাণিজ্য বাধা প্রাধান্য পেয়েছে | Central News BD
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৬:৪৪ পূর্বাহ্ন

বাংলাদেশ-ভারত বাণিজ্য সচিব পর্যায়ের বৈঠকে অ্যান্টি-ডাম্পিং, বাণিজ্য বাধা প্রাধান্য পেয়েছে

Desk Report
  • আপডেট সময় : শনিবার, ৫ মার্চ, ২০২২
  • ৭৭ জন সংবাদটি পড়েছেন

গতকাল সন্ধ্যায় শেষ হওয়া বাংলাদেশ-ভারত বাণিজ্য সচিব পর্যায়ের বৈঠকে পাটজাত পণ্যের ওপর  থেকে এন্টি-ডাম্পিং ডিউটি তুলে নেওয়া এবং বাণিজ্য বাধা দূর করতে  ভারতের কাছে দীর্ঘদিনের দাবি পুনর্ব্যক্ত করেছে বাংলাদেশ।

বাংলাদেশের পক্ষ  থেকে আরও পণ্যের বিএসটিআই স্ট্যান্ডার্ড শংসাপত্রে ভারতের স্বীকৃতি, ভারতীয় বাজারে বাংলাদেশি পণ্যের শুল্কমুক্ত প্রবেশাধিকার এবং ভারতের নতুন কাস্টম নিয়ম (সিএআরওটিএআর, ২০২০) এর বিষয়গুলোও উত্থাপন করেছে।

এছাড়া, সমন্বিত অর্থনৈতিক অংশীদারিত্ব চুক্তির (সিইপিএ) উপর যৌথ সমীক্ষা প্রতিবেদনের চূড়ান্তকরণ এবং সীমান্তবর্তী এলাকায় সীমান্ত কাস্টম স্টেশন এবং স্থলবন্দরের অবকাঠামো উন্নয়নের বিষয়টিও আলোচনায় গুরুত্বপূর্ণভাবে উঠে এসেছে। কূটনৈতিক সূত্র বাসসকে একথা জানিয়েছে।

বৈঠকে বাংলাদেশের বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ এবং তার ভারতীয় বাণিজ্য সচিব বি ভি আর সুব্রমারিয়াম নিজ নিজ পক্ষের নেতৃত দেন। বৈঠকে উভয় দেশের সংশ্লিষ্ট বিভাগের প্রতিনিধিরা যোগ  দেন।

সূত্রের সঙ্গে যোগাযোগ করা হলে জানানো হয়- ভারতীয় পক্ষ বাংলাদেশের দাবি ‘লিপিদ্ধ’ করেছে এবং ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে পেশ করেছে।
এর আগে, বাংলাদেশ-ভারত জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ অন ট্রেডের (জেডব্লিউজিটি) ১৪তম বৈঠক অনুষ্ঠিত হয় যেখানে উভয় দেশের অতিরিক্ত সচিব বৈঠকে তাদের নিজ নিজ প্রতিনিধি দলের নেতৃত্ব  দেন।

বাংলাদেশের পাটজাত পণ্যের উপর এন্টি-ডাম্পিং শুল্ক বিষয়ে , সূত্র জানায়, বাংলাদেশ দীর্ঘ পাঁচ বছর ধরে তার পাট পণ্যের উপর ভারত কর্তৃক আরোপিত এন্টি-ডাম্পিং শুল্ক প্রত্যাহারের দাবি করে আসছে যা ‘ভারতে বাংলাদেশের বাণিজ্যকে ব্যাপকভাবে প্রভাবিত করছে’।

গত বছরের মার্চে ঢাকায় অনুষ্ঠিত বাণিজ্য সচিব পর্যায়ের বৈঠকে বিষয়টি গুরুত্বের সঙ্গে আলোচনা করা হলেও এ লক্ষ্যে এখনো কোনো উল্লেখযোগ্য অগ্রগতি হয়নি বলে একটি সূত্র জানিয়েছে।

সরকারি সূত্রে জানা গেছে, গত কয়েক বছরে ভারতে বাংলাদেশের রপ্তানি উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি  পেয়েছে। সরকারি তথ্য অনুযায়ী  ২০২০-২০২১ আর্থিক বছরে ভারত ও বাংলাদেশের মধ্যে মোট বাণিজ্যের পরিমাণ ছিল প্রায় ৯.৯ বিলিয়ন মার্কিন ডলার, যার মধ্যে ভারতে বাংলাদেশের রপ্তানি ছিল ইতিহাসের সর্বোচ্চ  ১.৩ বিলিয়ন মার্কিন ডলার।ৎ

দুই দেশের মধ্যে সর্বশেষ বাণিজ্য সচিব পর্যায়ের বৈঠক হয় গত বছরের মার্চে ঢাকায়।

আপনার সোস্যাল মিডিয়ায় শেয়ার দিন

এই ক্যাটাগরীর আরও খবর

© ২০২১-২৩ সর্বস্বত্ব সংরক্ষিত | সেন্ট্রাল নিউজ বিডি.কম

Theme Designed BY Kh Raad ( Frilix Group )