1. miahmohammadshuzan@gmail.com : Central News :
  2. centralnewsbd24@gmail.com : CNB BD : CNB BD
দেশে বর্তমানে ১০ বছরের প্রাকৃতিক গ্যাস মজুদ রয়েছে : খনিজ সম্পদ প্রতিমন্ত্রী  | Central News BD
সোমবার, ১৭ জুন ২০২৪, ১২:৫৩ পূর্বাহ্ন
শিরোনাম :
মিয়ানমার সেন্টমার্টিনের কাছে যুদ্ধজাহাজ নিয়ে দেশের সার্বভৌমত্বের উপর আঘাত হানার চেষ্টা করছে- জিএম কাদের হাজীগণ আজ আরাফাত ময়দানে সমবেত হয়েছেন সেন্টমার্টিনে মিয়ানমারের গোলাগুলি, প্রয়োজনে জবাব দেয়া হবে- কাদের জাতীয় ঈদগাহে ঈদের নামাজ আদায় করবেন রাষ্ট্রপতি কোরবানির পশুর হাটে শেষ মুহুর্তে জমে উঠেছে বেচাকেনা, দামও সহনীয় পর্যায়ে সবুজ বাংলাদেশ গড়ে তুলুন- প্রধানমন্ত্রী পশুর হাটে অতিরিক্ত হাসিল আদায়ের অভিযোগে ১ লাখ জরিমানা টিকেট কালোবাজারি চক্রের দুই সদস্য গ্রেফতার গাজায় যুদ্ধের শোকসন্তপ্ত পরিবেশ ও তাপদাহের মাঝে সৌদি আরবে হজ শুরু ইসরায়েলে রকেট হামলা চালাল হিজবুল্লাহ

দেশে বর্তমানে ১০ বছরের প্রাকৃতিক গ্যাস মজুদ রয়েছে : খনিজ সম্পদ প্রতিমন্ত্রী 

সিএনবি ডেস্ক
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ১৫ জুন, ২০২৩
  • ২১ জন সংবাদটি পড়েছেন

বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ জানিয়েছেন, বর্তমানে দেশে ১০ বছরের প্রাকৃতিক গ্যাস মজুদ রয়েছে। দৈনিক গ্যাস উৎপাদনের পরিমান ২ হাজার ২০০ মিলিয়ন ঘনফুট।

তিনি আজ সংসদে সরকারি দলের সদস্য কাজিম উদ্দিন আহম্মেদের টেবিলে উপস্থাপিত তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে বলেন, ‘দেশীয় গ্যাস ক্ষেত্রসমূহ থেকে দৈনিক গড়ে ২ হাজার ২০০ মিলিয়ন ঘনফুট গ্যাস উৎপাদন বিবেচনায় অবশিষ্ট মজুদ (২পি) এ গ্যাসে ১০ বছর চলবে। বিদ্যমান গ্যাস ক্ষেত্রসমূহ থেকে দৈনিক উৎপাদনের এ হার কম হলে এবং গৃহীত বা গৃহীতব্য প্রকল্পের আওতায় ভবিষ্যতে নতুন কোন গ্যাস ক্ষেত্র আবিষ্কার তথা উৎপাদন বৃদ্ধি পেলে এই সময় আরও হ্রাস/বৃদ্ধি পেতে পারে।’

খনিজ সম্পদ প্রতিমন্ত্রী বলেন, দেশে নতুন আবিষ্কৃত গ্যাস ক্ষেত্র ইলিশার মজুদসহ বর্তমানে গ্যাসের প্রাথমিক মজুদ ৪০.৪৩ ট্রিলিয়ন ঘনফুট এবং উত্তোলনযোগ্য গ্যাসের মজুদ ২৮.৭৬ ট্রিলিয়ন ঘনফুট। এরমধ্যে, ১৯.৯৪ ট্রিলিয়ন ঘনফুট গ্যাস গত বছরের ৩১ ডিসেম্বর উত্তোলন করা হয়েছে এবং ৮.৮২ ট্রিলিয়ন ঘনফুট গ্যাস মজুদ অবশিষ্ট রয়েছে।

তিনি জানান, বর্তমানে দেশে ছয়টি গ্যাস বিতরণ কোম্পানির (তিতাস গ্যাস, বাখরাবাদ গ্যাস, জালালবাদ গ্যাস, কর্ণফুলী গ্যাস, পশ্চিমাঞ্চল গ্যাস এবং সুন্দরবন গ্যাস) মাধ্যমে ৩০টি জেলায় বিভিন্ন শ্রেণির গ্রাহকের (বিদ্যুৎ ক্যাপটিভ পাওয়ার, শিল্প সার কারখানা, সিএনজি, গৃহ¯া’লি, বাণিজ্যিক ও চা-বাগান) নিকট গ্যাস সরবরাহ করা হচ্ছে।

আপনার সোস্যাল মিডিয়ায় শেয়ার দিন

এই ক্যাটাগরীর আরও খবর

© ২০২১-২৩ সর্বস্বত্ব সংরক্ষিত | সেন্ট্রাল নিউজ বিডি.কম

Theme Designed BY Kh Raad ( Frilix Group )