1. miahmohammadshuzan@gmail.com : Central News :
  2. centralnewsbd24@gmail.com : CNB BD : CNB BD
তিন জেলায় অবৈধ ইটভাটা বন্ধে লিগ্যাল নোটিশ | Central News BD
রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ১০:৪৫ অপরাহ্ন

তিন জেলায় অবৈধ ইটভাটা বন্ধে লিগ্যাল নোটিশ

সিএনবি ডেস্ক
  • আপডেট সময় : সোমবার, ১৯ জুন, ২০২৩
  • ২৭ জন সংবাদটি পড়েছেন

পার্বত্য চট্রগ্রামের খাগড়াাছড়ি, বান্দরবান ও রাঙ্গামাটি জেলায় স্থাপিত অবৈধ ইটভাটা বন্ধে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছ।

মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস এন্ড পিস্ ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে সিনিয়র এডভোকেট মনজিল মোরসেদ আজ এই লিগ্যাল নোটিশ পাঠান।

পার্বত্য চট্রগ্রামের এই ৩ জেলায় অবৈধ ইট ভাটার কার্যক্রম বন্ধে জেলা প্রসাশকদের নোটিশ পাওয়ার ৭২ ঘণ্টার মধ্যে পদক্ষেপ গ্রহণের অনুরোধ করা হয়।

নোটিশে বলা হয়েছে, এই ৩ জেলার বিভিন্ন ইটভাটা মালিকরা রিট পিটিশন দায়ের করলে শুনানি শেষে হাইকোর্ট গত ১৬ ফেব্রুয়ারি রীট পিটিশন খারিজ করে দেন। পরবর্তীতে ইটভাটা মালিকগণ আপিল বিভাগে ২টি আপিল দায়ের করলে সর্বোচ্চ আদালত আপিল নিষ্পত্তি করে রায় দেন এবং আপিল বিভাগের চেম্বার কোর্টে দেয়া স্থিতিবস্থা ভ্যাকেট (প্রত্যাহার) করেন।

স্থিতাবস্থা প্রত্যাহার হওয়া স্বত্ত্বেও ইটভাটা মালিকেরা লাইসেন্সবিহীন ইটভাটা পরিচালনা করে যাচ্ছেন। কিন্তু অবৈধ ইটভাটা বন্ধে উচ্চ আদালতের নির্দেশনা থাকার পরও তাদের বিরুদ্ধে কোন ব্যবস্থা নেয়া হচ্ছে না। ফলে পার্বত্য চট্রগ্রামের পরিবেশ ধ্বংস হচ্ছে।

অন্যদিকে এইচআরপিবির করা মামলায় অবৈধ ইটভাটা বন্ধের নির্দেশনা রয়েছে। মন্ত্রীপরিষদ সচিব এক নির্দেশনায় সকল জেলা প্রশাসককে অবৈধ ইটভাটার বিরুদ্ধে ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন।

আপনার সোস্যাল মিডিয়ায় শেয়ার দিন

এই ক্যাটাগরীর আরও খবর

© ২০২১-২৩ সর্বস্বত্ব সংরক্ষিত | সেন্ট্রাল নিউজ বিডি.কম

Theme Designed BY Kh Raad ( Frilix Group )