1. miahmohammadshuzan@gmail.com : Central News :
  2. centralnewsbd24@gmail.com : CNB BD : CNB BD
তজুমদ্দিনে বাড়ছে সূর্যমুখী ফুলের চাষ, স্বাবলম্বী হওয়ার স্বপ্নে চাষিরা | Central News BD
রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ১০:২৮ অপরাহ্ন

তজুমদ্দিনে বাড়ছে সূর্যমুখী ফুলের চাষ, স্বাবলম্বী হওয়ার স্বপ্নে চাষিরা

প্রতিনিধি
  • আপডেট সময় : রবিবার, ৩ এপ্রিল, ২০২২
  • ১০৬ জন সংবাদটি পড়েছেন

তজুমদ্দিনে বাড়ছে সূর্যমুখী ফুলের চাষ, স্বাবলম্বী হওয়ার স্বপ্নে চাষিরা।

রুবেল চক্রবর্তী, ভোলা প্রতিনিধি।

ভোলার তজুমদ্দিনে প্রতি বছরই বাড়ছে সূর্যমুখীর চাষ। অনুকূল আবহাওয়ার পাশাপাশি মাটি উপযোগী থাকায় রয়েছে ভালো ফলনের সম্ভাবনা।ফলে দিন দিন সূর্যমুখী চাষে ঝুঁকছেন এ উপজেলার কৃষকরা। এদিকে গাছে ফুল আসার সাথে সাথেই দর্শনার্থীর আগমনে তৈরি হচ্ছে কৃষি পর্যটনের সুযোগ।
উপজেলার চাঁদপুর ইউনিয়নে বিস্তীর্ণ মাঠজুড়ে এখন সূর্যমুখীর হাসি। বাজার মূল্য ও চাহিদা ভালো থাকায় তজুমদ্দিনে দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে সূর্যমুখী চাষ। কম পরিশ্রম ও কম খরচে বেশি লাভ পাওয়ার আসায় কৃষকেরা সূর্যমুখী চাষের দিকে ঝুঁকছেন। সূর্যমুখীর উৎপাদন বিগত সময়ের চেয়েও এবছর বেশী। কোনরকম পোকা মাকড়ের আক্রমন না থাকায় এবার দিগুন লাভের আশা করছেন চাষিরা।
এক একটি ফুল যেন হাসিমুখে সূর্যের আলো ছড়াচ্ছে। চারিদিকে হলুদ ফুল আর সবুজ গাছে সে এক অপরূপ দৃশ্য। প্রতিদিন আশপাশের এলাকা থেকে সৌন্দর্য পিয়াসু মানুষ সূর্যমুখী ফুলের খেত দেখতে আসছে। ফলে কৃষকের মনে এটা একটা আলাদা আনন্দ তৈরি করেছে, অনেকেই আবার ফুলের সঙ্গে দাঁড়িয়ে ছবি তুলে আবার সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দিচ্ছেন।
জানত চাইলে তজুমদ্দিন উপজেলা কৃষি কর্মকর্তা অপুর্ব লাল সরকার জানান, ‘সয়াবিন থেকে মানুষকে সূর্যমুুখী ও সরিষার তেলের দিকে ফিরিয়ে নেয়ার লক্ষ্যেই বর্তমান সরকারের দিক নির্দেশনায় আমরা এগুচ্ছি।এ বছর তজুমদ্দিনে চলতি মৌসুমে ৮ হেক্টর জমিতে সূর্যমুখী চাষের লক্ষ্যমাত্রা ধরান করা হয়েছে। আবহাওয়া অনূকূলে থাকায় বাম্পার ফলনের আশাবাদি কৃষকেরা।

 

একাধিক কৃষকের সাথে আলাপ কালে সি এন বি কে বলেন,বাজারে এখন সোয়াবিন সহ অন্য তেলের দাম অধিক পরিমাণে বেশি,তাই আমারা নিজেরা এখন কৃষি অফিস থেকে বীজ এবং পরামর্শ নিয়ে সুর্য মুখি চাষ শুরু করেছি। আশাকরছি ভালো ফলন হবে এবং আমরা নিজেদের বাৎসরিক তেলের চাহিদা পুরন করতে পারব।

আপনার সোস্যাল মিডিয়ায় শেয়ার দিন

এই ক্যাটাগরীর আরও খবর

© ২০২১-২৩ সর্বস্বত্ব সংরক্ষিত | সেন্ট্রাল নিউজ বিডি.কম

Theme Designed BY Kh Raad ( Frilix Group )