1. miahmohammadshuzan@gmail.com : Central News :
  2. centralnewsbd24@gmail.com : CNB BD : CNB BD
ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শুরু ৩ জুন | Central News BD
শুক্রবার, ২১ জুন ২০২৪, ০৮:২১ পূর্বাহ্ন
শিরোনাম :

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শুরু ৩ জুন

ডেস্ক রিপোর্ট
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ৭ এপ্রিল, ২০২২
  • ৮৯ জন সংবাদটি পড়েছেন

আগামী ৩ জুন ব্যবসা শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষার মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ভর্তি পরীক্ষা শুরু হবে। এবার প্রতিটি আবেদনের জন্য শিক্ষার্থীদের ফি দিতে হবে এক হাজার টাকা করে। তবে আবেদনের যোগ্যতা এবার কমিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

(৭ এপ্রিল) বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটির সভায় এসব সিদ্ধান্ত চূড়ান্ত করা হয় বলে কলা অনুষদের ডিন অধ্যাপক আব্দুল বাছির নিশ্চিত করেছেন।

তিনি জানান, ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ৩ জুন, ৪ জুন কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিট, ১০ জুন বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিট এবং ১১ জুন ‘ঘ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১৭ জুন চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের (সাধারণ জ্ঞান) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন:

হাতীবান্ধা আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সাময়িক বরখাস্ত

গতবারের মতো এবারের ভর্তি পরীক্ষাও দেশের বিভাগীয় শহরগুলোতে হবে। পরীক্ষা হবে ১০০ নম্বরে। ৬০ নম্বরের এমসিকিউ, ৪০ নম্বরের লিখিত। উভয়ের জন্য আলাদা ৪৫ মিনিট করে ৯০ মিনিট সময় পাবেন শিক্ষার্থীরা। এসএসসি ও এইচএসসির ফলাফলের ওপর ১০ করে মোট ২০ নম্বর যোগ করে মেধাতালিকা তৈরি করা হবে।

কমছে আবেদনের যোগ্যতা

এবারের ভর্তি পরীক্ষায় আবেদনের যোগ্যতা কমিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়।

ভর্তি কমিটির সভা সূত্রে জানা যায়, এবার ‘ক’ ইউনিটে আবেদন করতে হলে এসএসসি ও এইচএসসিতে আলাদাভাবে ন্যূনতম জিপিএ-৩.৫ সহ মোট ৮ (আগে ছিল ৮.৫); খ ইউনিটে আলাদাভাবে জিপিএ-৩ সহ মোট ৭.৫ (আগে ছিল ৮); গ ইউনিটে আলাদাভাবে জিপিএ-৩.৫ সহ মোট ৭.৫ থাকতে হবে (আগে ছিল ৮)। বিভাগ পরিবর্তনে ‘ঘ’ ইউনিটে নিজ নিজ ইউনিটে যোগ্যতা পূরণ সাপেক্ষে আবেদন করা যাবে। এছাড়া ‘চ’ ইউনিটে আবেদন করতে হলে এসএসসি ও এইচএসসিতে আলাদাভাবে জিপিএ-৩ সহ মোট ৬.৫ থাকতে হবে (আগে ছিল ৭)। ২০ এপ্রিল থেকে ১০ মে পর্যন্ত অনলাইনে ভর্তির আবেদন গ্রহণ করা হবে।

আবেদন ফি বেড়েছে

চলতি বছর ঢাবিতে ভর্তি আবেদনের ফি বাড়ছে। ঢাবিতে ভর্তি আবেদনের জন্য এ বছর ১ হাজার টাকা ফি নির্ধারণ করা হয়েছে, যা গত বছর ছিল ৬৫০ টাকা।

সভা সূত্রে জানা গেছে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথমবর্ষে ভর্তি পরীক্ষার ৯৫৬ টাকা ৫০ পয়সা, অনলাইন সার্ভিস চার্জ ৩০ টাকা ও ব্যাংক পেমেন্ট সার্ভিস চার্জ ১৩ টাকা ৫০ পয়সাসহ মোট ১ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। চারটি রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংকের (সোনালী, অগ্রণী, জনতা ও রুপালী) যে কোনো শাখায় ফি জমা দেওয়া যাবে।

কমেছে আসন

শিক্ষার গুণগত মানোন্নয়নের জন্য এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে আসন সংখ্যা কমিয়েছে বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী সভা সিন্ডিকেট। বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল ও সিন্ডিকেট গত মাসে আসন সংখ্যা ১ হাজার ৪০টি কমানোর অনুমোদন দিয়েছে। এ অনুযায়ী এখন আসন সংখ্যা দাঁড়িয়েছে ৬ হাজার ৮৫টি, যা আগে ছিল ৭ হাজার ১২৫টি

আপনার সোস্যাল মিডিয়ায় শেয়ার দিন

এই ক্যাটাগরীর আরও খবর

© ২০২১-২৩ সর্বস্বত্ব সংরক্ষিত | সেন্ট্রাল নিউজ বিডি.কম

Theme Designed BY Kh Raad ( Frilix Group )