1. miahmohammadshuzan@gmail.com : Central News :
  2. centralnewsbd24@gmail.com : CNB BD : CNB BD
জীবন যুদ্ধের সত্যিকারের নায়ক 'বাবা' | Central News BD
শুক্রবার, ২১ জুন ২০২৪, ০৬:৩৭ পূর্বাহ্ন
শিরোনাম :

জীবন যুদ্ধের সত্যিকারের নায়ক ‘বাবা’

সিদ্দিকুর রহমান, বেরোবি
  • আপডেট সময় : রবিবার, ১৮ জুন, ২০২৩
  • ৩৮ জন সংবাদটি পড়েছেন
দুটি বর্ণের একটি ছোট্ট শব্দ, বাবা। ‘বাবা’ কথাটি ছোট হলেও এর মাঝেই লুকিয়ে আছে সন্তানের সবচেয়ে বেশি নির্ভরতা, সাহস আর অবিচল বিশ্বাস। বাবা মানে, হাজারটা সমস্যার সমাধান এক নিমেষে।
বাবা আল্লাহর দেওয়া অনেক বড় এক নেয়ামত। যার কৃতজ্ঞতা কখনো মুখে বলে শেষ করা যায় না। বাবা হাঁটতে শেখার সময়টাতে ছোট্ট ছোট্ট আঙুল ধরে হাঁটি হাঁটি পা পা করে সন্তানকে শেখান পথ চলা। অথচ মানব জীবনে এই ছোট্ট শব্দটির অবদানই বেশি। বাবা না থাকলে দুনিয়া অন্ধকার।
বাবা যেমনই হোক না কেন সন্তানের কাছে প্রত্যেক বাবাই প্রিয়। বাবা সন্তানের কাছে বটবৃক্ষের মতো। বাবার শাসন আমাদের জীবনকে বাস্তবতার মুখোমুখি হতে শিক্ষা দেয়। সন্তানের মুখের হাসি, সব আবদার পূরণের জন্য জীবনের ছোট-বড় সুখ, আরাম-আয়েশ নির্দ্বিধায় বিসর্জন দেন। আদর-শাসন আর বিশ্বস্ততার নাম বাবা। বাবার তুলনা শুধুই বাবা। বাবা চির আপন, চিরন্তন এক সম্পর্কের নাম।
আমার বাবার পছন্দের কথা জানা খুবই কঠিন। কয়েকটি মাত্র পোশাকে তিনি বছরের পর বছর পার করে দেন । কোনো অনুশোচনা ছাড়া। নিজের প্রিয় খাবার কী, তাও হয়তো ভুলে যান। কিন্তু সন্তানের প্রিয় পোশাক, প্রিয় খাবার কিংবা প্রয়োজন- সবটা থাকে নখদর্পণে। সন্তানের বেড়ে ওঠায় বাবার ভূমিকা অতুলনীয় হলেও তা পড়ে থাকে এক পাশে।
পৃথিবীতে অনেক খারাপ মানুষ আছে, কিন্তু খারাপ বাবা একটাও নেই। বাবা তিনি একাই একটি প্রতিষ্ঠান। বাবা এমন একজন ব্যক্তি, যিনি যেকোনো পরিস্থিতিতে আগলে রাখেন। ছায়ার মতো পাশে থাকেন, নির্ভরতা দেন। নিজের শত সমস্যা সত্ত্বেও সন্তানদের সুরক্ষিত রাখেন। সন্তানের জন্য জীবনের ঝুঁকি নিতেও পিছপা হন না। আপাতগম্ভীর খোলসের আড়ালে থাকে তাঁর অন্য রূপ। বাইরেরটা শক্ত খোলসে আটকে রাখেন আর ভেতরটা নরম নারকেলের মতো। সন্তানের সংকটে তিনি নিভৃতে চোখের জল ফেলেন। আর সামনে দাঁড়ান বর্মের মতো।
বাবা যেমনই হোন, তিনি তাঁর সন্তানের কাছে আদর্শ, জীবনযুদ্ধের সত্যিকারের নায়ক। তবে সন্তানেরা কিন্তু গুরুগম্ভীর বাবাকে ঠিকই ভালোবাসে। হয়তো মুখ ফুটে বলতে পারে না।বাবার প্রতি সন্তানের সেই চিরন্তন ভালোবাসার প্রকাশ প্রতিদিনই ঘটে। তারপরও একটি বিশেষ দিনে ঘটা করে ভালোবাসার প্রকাশও মন্দ নয়।
ছোটবেলায় আমরা সারা দিনের অভিযোগ, অভিমান সব জমিয়ে রাখি বাবার জন্য। মা বকেছে, বাবার কাছে নালিশ। বাবাও তখন পুরোদস্তুর আপনার পক্ষে! বাবা ছায়া হয়ে সন্তানকে আগলে রাখেন যে কোনো বিপদ-আপদে। বন্ধু হয়ে পাশে থাকে যে কোনো দুঃসময়ে।

আপনার সোস্যাল মিডিয়ায় শেয়ার দিন

এই ক্যাটাগরীর আরও খবর

© ২০২১-২৩ সর্বস্বত্ব সংরক্ষিত | সেন্ট্রাল নিউজ বিডি.কম

Theme Designed BY Kh Raad ( Frilix Group )