1. miahmohammadshuzan@gmail.com : Central News :
  2. centralnewsbd24@gmail.com : CNB BD : CNB BD
জাতীয় সংসদ FY25 এর জন্য ৭ লক্ষ ৯৭ হাজার কোটি টাকার বাজেট পাস করেছে | Central News BD
সোমবার, ১৫ জুলাই ২০২৪, ১০:৩৪ পূর্বাহ্ন
শিরোনাম :
মুক্তিযোদ্ধাদের বিরুদ্ধে কথা বলার অধিকার কে দিয়েছে: প্রধানমন্ত্রী রংপুরে স্ত্রীকে শ্বাসরোধ করে হত্যান্ডার পর স্বামীর আত্মহত্যা বলে প্রচারনা কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারীদের বিরুদ্ধে মামলা রংপুরে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস উদযাপন বেরোবিতে কোটা সংস্কার আন্দোলনকারীদের গণপদযাত্রা ও স্মারকলিপি প্রদান গুলির ঘটনায় মুখ খুললেন ডোনাল্ড ট্রাম্প আজ গণপদযাত্রা করে রাষ্ট্রপতিকে স্মারকলিপি দেবে কোটা আন্দোলরকারীরা আজ সাবেক রাষ্ট্রপতি এইচ এম এরশাদের ৫ম মৃত্যুবার্ষিকী হামাসকে ‘সন্ত্রাসী সংগঠন’ ঘোষণা আর্জেন্টিনার রংপুরের বীর মুক্তিযোদ্ধাগণের সাথে রংপুর জেলার নবাগত পুলিশ সুপারে মতবিনিময় সভা।

জাতীয় সংসদ FY25 এর জন্য ৭ লক্ষ ৯৭ হাজার কোটি টাকার বাজেট পাস করেছে

সিএনবি ডেস্ক
  • আপডেট সময় : রবিবার, ৩০ জুন, ২০২৪
  • ২০ জন সংবাদটি পড়েছেন

অর্থনৈতিক স্থিতিশীলতা বজায় রাখা এবং সরকারের “স্মার্ট বাংলাদেশ” রূপকল্পকে বাস্তবায়িত করার জন্য পদক্ষেপগুলিকে বর্ধিত করার উপর প্রধান মনোযোগ দিয়ে জাতীয় সংসদ (জেএস) আজ অর্থবছরের ৭ লক্ষ ৯৭ হাজার কোটি টাকার জাতীয় বাজেট পাস করেছে ।

বৈশ্বিক অস্থির অবস্থা এবং প্রতিকূলতা সত্ত্বেও, আগামী অর্থবছরের বাজেটে জিডিপি প্রবৃদ্ধি ৬.৭৫ শতাংশ এবং মূল্যস্ফীতি ৬.৫০ শতাংশের মধ্যে রাখা হয়েছে।

অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী আজ ১২,৪১,৭৫২ কোটি টাকার বাজেট বরাদ্দ চেয়ে বরাদ্দকরণ বিল, ২০২৪ উত্থাপন করেছেন যা ভয়েস ভোটে পাস হয়েছিল।

এর আগে গতকাল, সংসদ কিছু ছোটখাটো পরিবর্তনের সাথে অর্থ বিল, ২০২৪ পাস করেছে। সরকারের প্রয়োজনীয় উন্নয়ন ও অনুন্নয়ন ব্যয় মেটানোর জন্য অর্থ বরাদ্দের সংসদীয় অনুমোদনের জন্য অর্থ মন্ত্রণালয় কর্তৃক সংসদে উত্থাপিত প্রস্তাবের পরিপ্রেক্ষিতে সংশ্লিষ্ট মন্ত্রীরা অনুদানের জন্য ৫৯টি দাবির মাধ্যমে স্ব স্ব মন্ত্রণালয়ের ব্যয়ের যৌক্তিকতা পেশ করেন।

এর আগে, জাতীয় সংসদ বিভিন্ন মন্ত্রণালয়ের জন্য অনুদানের জন্য ৫৯ টি দাবিতে বিরোধী সদস্যদের নামে দাঁড়িয়ে থাকা মোট ২৫১ টি কাট-মোশন কণ্ঠভোটে প্রত্যাখ্যান করে।

জাতীয় পার্টির মুজিবুল হক, হাফিজ উদ্দিন আহমেদ এবং স্বতন্ত্র সংসদ সদস্য পঙ্কজ নাথ, মোঃ হামিদুল হক খন্দকার,  আবুল কালাম,  সোহরাব উদ্দিন ও  নাসের শাহরিয়ার জাহেদীসহ মোট সাতজন সংসদ সদস্য কর্তনের প্রস্তাব দেন।

তবে তাদের আইন মন্ত্রণালয়, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এবং সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত আলোচনায় অংশ নেওয়ার অনুমতি দেওয়া হয়েছে। পরে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী মধ্যাহ্নভোজের বিরতি না দিয়ে বিভিন্ন মন্ত্রণালয়ের অনুদানের দাবি পাসের প্রক্রিয়া দ্রুততর করেন।

বিরোধী এবং স্বতন্ত্র সংসদ সদস্যরা যখন অ্যাপ্রোপ্রিয়েশন বিল পাস হয় তখন হাউসে উপস্থিত ছিলেন এবং তারা বিলটি পাসের বিষয়ে কোনো আপত্তি তোলেনি।

FY25-এর বাজেটের আকার (টাকা ৭,৯৭,০০০ কোটি) বিদায়ী অর্থবছরের বাজেটের চেয়ে ৪.৬০ শতাংশ বা প্রায় ৩৫,২১৫ কোটি টাকা বেশি৷ দেশের জিডিপির আকার ধরা হয়েছে ৫৫,৯৭,৪১৪ কোটি টাকা।

সরকার অবশ্য বিদায়ী ২০২৩-২০২৪ অর্থবছরের সংশোধিত বাজেটে ৪৭,৩৬৭ কোটি টাকা ব্যয় কমিয়ে ৭১৪,৭১৮ কোটি টাকায় নামিয়ে এনেছে।

FY24-এর বাজেটে, মোট সরকারি ব্যয় ধরা হয়েছিল ৭,৬১,৭৮৫ কোটি টাকা।

ইতিমধ্যে অনুমোদিত বার্ষিক উন্নয়ন কর্মসূচী (এডিপি) ২,৬৫,০০০ কোটি টাকার পরিচালন ছাড়াও, নতুন বাজেটে অনুদান ব্যতীত ২,৫৬,০০০ কোটি টাকার আনুমানিক ঘাটতি দেখা গেছে।

অনুদান ধরা হলে সামগ্রিক বাজেট ঘাটতি দাঁড়ায় ২ লাখ ৫১ হাজার ৬০০ কোটি টাকা।

বাজেটে সামাজিক অবকাঠামোর জন্য মোট বরাদ্দ ৩,০৬,৫৬৯ কোটি টাকা রাখা হয়েছে, যা মোট বরাদ্দের 25.92 শতাংশ। ভৌত অবকাঠামোর জন্য ২,১৬,১১১ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে, যা মোট বরাদ্দের ২৭.১২ শতাংশ।

সাধারণ সেবা খাতের জন্য ১,৬৮,৭০১ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে, যা মোট বরাদ্দের ২১.১৭ শতাংশ। এটি লক্ষণীয় যে ২০২২ সাল থেকে, পশ্চিমা বিশ্বে মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণের লক্ষ্যে ধীরে ধীরে সুদের হার বৃদ্ধি করা হয়েছে।

আপনার সোস্যাল মিডিয়ায় শেয়ার দিন

এই ক্যাটাগরীর আরও খবর

© ২০২১-২৩ সর্বস্বত্ব সংরক্ষিত | সেন্ট্রাল নিউজ বিডি.কম

Theme Designed BY Kh Raad ( Frilix Group )