1. miahmohammadshuzan@gmail.com : Central News :
  2. centralnewsbd24@gmail.com : CNB BD : CNB BD
ঘূর্ণিঝড় রিমালের পরের ঝড় “আসনা“ | Central News BD
শুক্রবার, ২১ জুন ২০২৪, ০৭:৪৯ পূর্বাহ্ন
শিরোনাম :

ঘূর্ণিঝড় রিমালের পরের ঝড় “আসনা“

সিএনবি ডেক্স
  • আপডেট সময় : রবিবার, ২৬ মে, ২০২৪
  • ১৫ জন সংবাদটি পড়েছেন

বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপটি আরও শক্তিশালী হয়ে ঘূর্ণিঝড় রিমালে রূপ নিয়েছে। যা উপকূলে আঘাত হানতে পারে আজ। ঘূর্ণিঝড় রিমালের নাম দিয়েছে ওমান। আরবি এ শব্দের অর্থ বালি। এর পরবর্তী ঝড়ের নাম হবে আসনা, এটি পাকিস্তানের দেওয়া।

এক সময় ঝড়গুলোকে বিভিন্ন নম্বর দিয়ে শনাক্ত করা হতো। পরবর্তিতে অঞ্চলভেদে ঘূর্ণিঝড় পরিচিত সাইক্লোন, হারিকেন, টাইফুনসহ নানা নামে। ভারত মহাসাগরীয় অঞ্চলে ঝড়ের নাম দেওয়া শুরু হয় ২০০৪ সাল থেকে।

আট দেশ বাংলাদেশ, ভারত, শ্রীলঙ্কা, মালদ্বীপ, মিয়ানমার, পাকিস্তান, থাইল্যান্ড ও ওমান ৮টি করে নাম জমা দেয় ওয়ার্ল্ড মেটেরোজিক্যাল অর্গানাইজেশনের কাছে। প্রথম নাম অনিলসহ ফণী, তিতলি এবং আইলা বাংলাদেশের দেওয়া নাম।

এরপর দেওয়া হয় ভারতের অগ্নি, মালদ্বীপের হিবারু, মিয়ানমারের পেয়ার, ওমানের বাজ, পাকিস্তানের ফানুছ, শ্রীলঙ্কার মালা থাইল্যান্ডের মুগদা।

এ মুহূর্তে বঙ্গোপসাগরে সক্রিয় ঘূর্ণিঝড় রিমাল, ওমানের দেওয়া নাম। যার অর্থ বালি। এরপরই আসবে পাকিস্তানের দেওয়া নাম আসনা। পরের নাম দেবে কাতার, যেটাকে বলা হবে ঘূর্ণিঝড় ডানা। তারপরের সারিতে আছে শ্রীলঙ্কার দেওয়া নাম শক্তি।

ঝড়ের নাম বাছাইয়ের ক্ষেত্রে বিশেষভাবে লক্ষ্য রাখা হয়, যাতে সেটি ধর্মীয়, সাংস্কৃতিক বা সামাজিকভাবে কোনোরকম বিতর্ক বা ক্ষোভ তৈরি না করে।

আপনার সোস্যাল মিডিয়ায় শেয়ার দিন

এই ক্যাটাগরীর আরও খবর

© ২০২১-২৩ সর্বস্বত্ব সংরক্ষিত | সেন্ট্রাল নিউজ বিডি.কম

Theme Designed BY Kh Raad ( Frilix Group )