1. miahmohammadshuzan@gmail.com : Central News :
  2. centralnewsbd24@gmail.com : CNB BD : CNB BD
গাজায় যুদ্ধবিরতির মার্কিন প্রস্তাবের ওপর শুক্রবার নিরাপত্তা পরিষদে ভোটাভূটি : যুক্তরাষ্ট্র | Central News BD
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০১:৫৪ অপরাহ্ন

গাজায় যুদ্ধবিরতির মার্কিন প্রস্তাবের ওপর শুক্রবার নিরাপত্তা পরিষদে ভোটাভূটি : যুক্তরাষ্ট্র

সিএনবি ডেস্ক, আন্তর্জাতিক
  • আপডেট সময় : শুক্রবার, ২২ মার্চ, ২০২৪
  • ৬ জন সংবাদটি পড়েছেন

মার্কিন যুক্তরাষ্ট্র গাজায় যুদ্ধবিরতির আহ্বানকে বারবার অবরুদ্ধ করেছে। কিন্তু এবার হামাসের কাছে থাকা জিম্মিদের মুক্তির সাথে যুক্ত ‘অবিলম্বে যুদ্ধবিরতির’ আহ্বান জানিয়ে একটি খসড়া প্রস্তাব পেশ করবে। জাতিসংঘে মার্কিন প্রতিনিধি বৃহস্পতিবার একথা বলেন।

মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা থমাস-গ্রিনফিল্ডের মুখপাত্র নেট ইভানস এক বিবৃতিতে বলেছেন, শুক্রবার ভোটের জন্য আনা মার্কিন প্রস্তাব ‘একটি জিম্মি চুক্তির অংশ হিসাবে গাজায় অবিলম্বে যুদ্ধবিরতি নিশ্চিত করার লক্ষ্যে চলমান কূটনৈতিক প্রচেষ্টাকে দ্ব্যর্থহীনভাবে সমর্থন করবে।’

ইভান্স বলেন, ‘গাজা পরিস্থিতির উন্নয়নে কূটনৈতিক সমর্থন এবং হামাসকে চুক্তিটি মেনে নিতে চাপ দেওয়ার জন্য উপস্থাপিত প্রস্তাবটিকে সমর্থন জানানো পরিষদের সকলের জন্য একটি সুযোগ।’

ইসরায়েলের প্রধান সমর্থক যুক্তরাষ্ট্র এর আগে ফিলিস্তিনি ভূখন্ডে অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান থেকে বিশ্ব সংস্থাকে বাধা দিতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ভেটো ক্ষমতা ব্যবহার করেছে।

ফেব্রুয়ারির শেষের দিকে গাজায় ‘অবিলম্বে মানবিক যুদ্ধবিরতির’ আহ্বান জানিয়ে আলজেরিয়ার একটি খসড়া প্রস্তাব অবরুদ্ধ করার পর থেকে মার্কিন কর্মকর্তারা জিম্মিদের মুক্তির বিনিময়ে ছয় সপ্তাহের যুদ্ধবিরতির জন্য কূটনৈতিক প্রচেষ্টার সমর্থনের ওপর দৃষ্টি নিবদ্ধ করে একটি বিকল্প প্রস্তাব নিয়ে আলোচনা করছেন।

কূটনৈতিক সূত্রের মতে, এই খসড়ায় পরিষদের অনুমোদন লাভের সম্ভাবনা কম ছিল এবং বুধবার নিরাপত্তা পরিষদের সদস্যদের কাছে একটি নতুন সংস্করণ প্রচার করা হয়েছে।

একটি বিকল্প খসড়া প্রস্তাবও আলোচনার অধীনে রয়েছে এবং একটি কূটনৈতিক সূত্র অনুসারে শুক্রবার এটি ভোটের জন্য পরিষদে উত্থাপন করা হতে পারে।

এএফপি’র দেখা পাঠ অনুসারে, কাউন্সিলের বেশ কিছু অস্থায়ী সদস্যদের সমর্থিত খসড়ার নতুন সংস্করণটি ‘রমজান মাসের জন্য অবিলম্বে একটি মানবিক যুদ্ধবিরতির দাবি জানানো হয়েছে।’  ফিলিস্তিনে ১০ মার্চ রমজান শুরু হয় এবং ৯ এপ্রিল রমজান শেষ হবে।

আপনার সোস্যাল মিডিয়ায় শেয়ার দিন

এই ক্যাটাগরীর আরও খবর

© ২০২১-২৩ সর্বস্বত্ব সংরক্ষিত | সেন্ট্রাল নিউজ বিডি.কম

Theme Designed BY Kh Raad ( Frilix Group )