1. miahmohammadshuzan@gmail.com : Central News :
  2. centralnewsbd24@gmail.com : CNB BD : CNB BD
কুড়িগ্রামে কালী পূজা অনুষ্ঠিত (ভিডিও) | Central News BD
শুক্রবার, ২১ জুন ২০২৪, ০৮:১৯ পূর্বাহ্ন
শিরোনাম :

কুড়িগ্রামে কালী পূজা অনুষ্ঠিত (ভিডিও)

মোস্তাফিজার রহমান জাহাঙ্গীর
  • আপডেট সময় : রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪
  • ৩২ জন সংবাদটি পড়েছেন

কার্তিক মাসের অমাবস্যা তিথিতে সাধারণত শ্যামা পূজা বা কালী পূজা অনুষ্ঠিত হয়ে থাকে। হিন্দু ধর্মালম্বীদের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব শ্যামাপূজা শনিবার ২৭ এপ্রিল সকাল থেকে কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার সাবেক বৃহৎ ছিট মহল দাসিয়ারছড়া কালী মন্দিরে প্রতিবছরের ন্যায় এবারেও অনুষ্ঠিত হয়েছে।

হিন্দু পুরাণ মতে, কালী দেবী দূর্গারই একটি শক্তি। সংস্কৃত ভাষার ‘কাল’ শব্দ থেকে কালী নামের উৎপত্তি। কালী পূজা হচ্ছে শক্তির পূজা। জগতের সব অশুভ শক্তিকে পরাজিত করে শুভশক্তির বিজয়। কালী দেবী তার ভক্তদের কাছে শ্যামা, আদ্য মা, তারা মা, চামুন্ডি, ভদ্রকালী, দেবী মহামায়াসহ বিভিন্ন নামে পরিচিত।

কালী পূজার দিন হিন্দু ধর্মাবলম্বীরা সন্ধ্যায় তাদের বাড়িতে ও শ্মশানে প্রদীপ প্রজ্বলন করে স্বর্গীয় পিতা-মাতা ও আত্মীয়-স্বজনদের স্মরণ করেন। একে বলা হয় দীপাবলি।

বিভিন্ন ভক্তগণ বিভিন্ন জায়গা থেকে এসেছেন কালী মন্দিরে পূজা দিতে, তাদের মানতসহ বিভিন্ন প্রকার পূজা করে পাঠা বলি ও কবুতর বিসর্জনের মধ্য দিয়ে তাদের মনের বাসনা পূরণ করে।

দুর্গাপূজার মতো কালীপূজাতেও গৃহে বা মণ্ডপে মৃন্ময়ী প্রতিমা নির্মাণ করে পূজা করা হয়। মন্দিরে বা গৃহে প্রতিষ্ঠিত প্রস্তরময়ী বা ধাতুপ্রতিমাতেও কালী পূজা করা হয়। মধ্যরাত্রে তান্ত্রিক পদ্ধতিতে মন্ত্রোচ্চারণের মাধ্যমে পূজা অনুষ্ঠিত হয়। তবে গৃহস্থ বাড়িতে সাধারণত অতান্ত্রিক ব্রাহ্মণ্যমতে আদ্যাশক্তি কালীর রূপে কালী পূজা অনুষ্ঠিত হয়।

ফুলবাড়ী থেকে আসা অনিতা চক্রবর্তী জানান, আমি ফুলবাড়ী থেকে এসেছি, পাঁচ ছয় বছর যাবত এই দাসিয়াছড়া ছিট মহল কালী মন্দিরে পূজা দিতে আসি এখানে এসে পূজা করলাম, বলি দেখলাম, বেশ ভালো লাগলো।

শ্রীমতি অঞ্জলি রানী জানান আমি নওদা বাস থেকে কালীঘাট কালী মন্দিরে পূজা দিতে এসেছি এসে পূজা করলাম বলি দেখলাম খুব ভালো লাগলো সামনের দিনগুলোতে এভাবে পূজা করতে পারি।

মানিক চন্দ্র সেন জানান, আমার জন্মের পর থেকে আমি এই কালীমন্দিরে আসি মায়ের পূজা করি আজকেও এসেছি এসে পূজা করলাম বলি দেখলাম কবুতর বিসর্জন দিলাম বেশ ভালোই লাগলো।

দাসিয়াছড়া কালিরহাট সার্বজনীন কালী মন্দিরের পুরোহিত বিপ্লব ভট্টাচার্য জানান, আমার বাবা এই মন্দিরের পূজ ছিলেন আমি এখন এই মন্দিরের পুরোহিত হিসেবে দায়িত্ব পালন করতেছি, পূজা অর্চনা বলিদান হলো সুষ্ঠু সুন্দরভাবে আমরা করতে পেরেছি। মুসলিম,হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান সবাই এই কালির মেলায় মেলা দেখতে অংশগ্রহণ করেন। আমার চাই সবার সহযোগিতায় যেন সামনের দিনগুলো করতে পারি।

দাসিয়াছড়া কালিরহাট সার্বজনীন কালী মন্দিরের উপদেষ্টা প্রদীপ বর্মন জানান, আমি এই মন্দিরের উপদেষ্টা কমিটির সদস্য, প্রতিবারের ন্যায় এবারও বিভিন্ন জায়গা থেকে ভক্ত গণ এসেছেন, পূজা অর্চনা করতেছে, বলিদান দিচ্ছে, সুন্দর পরিবেশে আমরা পূজা করলাম। সামনের দিনগুলোতে যেন সবার সহযোগিতায় আমরা এভাবে অনুষ্ঠান করতে পারি।

আপনার সোস্যাল মিডিয়ায় শেয়ার দিন

এই ক্যাটাগরীর আরও খবর

© ২০২১-২৩ সর্বস্বত্ব সংরক্ষিত | সেন্ট্রাল নিউজ বিডি.কম

Theme Designed BY Kh Raad ( Frilix Group )