1. miahmohammadshuzan@gmail.com : Central News :
  2. centralnewsbd24@gmail.com : CNB BD : CNB BD
আজ সেলফি তোলার দিন | Central News BD
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০১:১৬ অপরাহ্ন

আজ সেলফি তোলার দিন

সিএনবি ডেস্ক
  • আপডেট সময় : বুধবার, ২১ জুন, ২০২৩
  • ২৩৬ জন সংবাদটি পড়েছেন

আজ সেলফি দিবস। যুক্তরাষ্ট্রে প্রতি বছরের ২১ জুন সেলফি দিবস পালন করা হয়। সেলফি, সেলফি দিবস, দিবস, বিচিত্র দিবস, স্টার ফাইল ফটো সোশ্যাল মিডিয়ার এই যুগে আমাদের খুব পরিচিত একটি শব্দ সেলফি।

আর সেলফি তোলেনি এমন মানুষ এখন হয়তো খুঁজে পাওয়া যাবে না। বর্তমানে মানুষ বিভিন্ন সঙে ও ঢঙে সেলফি তুলে সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেন। বর্তমানে এটি এক ধরনের ট্রেন্ডে পরিণত হয়েছে। আপনি কি জানেন প্রথম সেলফি কে তুলেছিলেন? ন্যাশনাল টুডে বলছে, প্রথম সেলফির কৃতিত্ব দেওয়া রবার্ট কর্নেলিয়াসকে।

তিনি একজন মার্কিন রসায়নবিদ। কর্নেলিয়াস ১৮৩৯ সালে ফটোগ্রাফির ডাগুয়েরোটাইপ পদ্ধতি ব্যবহার করে প্রথম সেলফি তুলেছিলেন। আর এভাবে সেলফি তুলতে তাকে নাকি ১০-১৫ মিনিট স্থির হয়ে বসে থাকতে হয়েছিল। সর্বশেষ খবর দ্য ডেইলি স্টার বাংলার গুগল নিউজ চ্যানেলে। ১৮৮৫ সালে ফিল্ম ক্যামেরা আবিষ্কারের পর থেকে মানুষ নিজের ছবি তোলার প্রতি আকৃষ্ট হয়। মূলধারায় ডিজিটাল ফটোগ্রাফির প্রবর্তন হয় মূলত ১৯৯০ দশকে।

আর ২০০০ সালের শুরুর দিকে মোবাইল ফোনের কল্যাণে মানুষের সেলফি বা স্ব-প্রতিকৃতির প্রবণতা বাড়তে থাকে। কারণ, সেলফি তুলতে আলাদা ফটোগ্রাফার লাগে না, নিজেই নিজের ছবি তোলা যায়। এরপর ২০০৫ সালের দিকে ক্যামেরা ফোন, ডিজিটাল ক্যামেরা এবং সোশ্যাল মিডিয়া মিলে অভিধানে নতুন শব্দ সৃষ্টি করে ‘সেলফি’।

আর তারপর থেকে ব্যাপক জনপ্রিয় হয় সেলফি। এখন মানুষ যেখানেই যান না কেন স্মৃতি ধরে রাখতে সেলফি তোলেন। সেলফি নিয়ে এত কথা বলার কারণ হলো আজ সেলফি দিবস। যুক্তরাষ্ট্রে প্রতি বছরের ২১ জুন সেলফি দিবস পালন করা হয়। তবে, তাতে কী- সেলফি হলো সার্বজনীন বিষয়, তাই চাইলে যে কেউ সেলফি দিবস পালন করতেই পারেন।

আপনার সোস্যাল মিডিয়ায় শেয়ার দিন

এই ক্যাটাগরীর আরও খবর

© ২০২১-২৩ সর্বস্বত্ব সংরক্ষিত | সেন্ট্রাল নিউজ বিডি.কম

Theme Designed BY Kh Raad ( Frilix Group )