1. miahmohammadshuzan@gmail.com : Central News :
  2. centralnewsbd24@gmail.com : CNB BD : CNB BD
অসময়ে বৃক্ষমেলা, অসন্তোষ প্রকাশ ক্রেতা বিক্রেতার (ভিডিও) | Central News BD
সোমবার, ১৭ জুন ২০২৪, ০১:১৬ পূর্বাহ্ন
শিরোনাম :
মিয়ানমার সেন্টমার্টিনের কাছে যুদ্ধজাহাজ নিয়ে দেশের সার্বভৌমত্বের উপর আঘাত হানার চেষ্টা করছে- জিএম কাদের হাজীগণ আজ আরাফাত ময়দানে সমবেত হয়েছেন সেন্টমার্টিনে মিয়ানমারের গোলাগুলি, প্রয়োজনে জবাব দেয়া হবে- কাদের জাতীয় ঈদগাহে ঈদের নামাজ আদায় করবেন রাষ্ট্রপতি কোরবানির পশুর হাটে শেষ মুহুর্তে জমে উঠেছে বেচাকেনা, দামও সহনীয় পর্যায়ে সবুজ বাংলাদেশ গড়ে তুলুন- প্রধানমন্ত্রী পশুর হাটে অতিরিক্ত হাসিল আদায়ের অভিযোগে ১ লাখ জরিমানা টিকেট কালোবাজারি চক্রের দুই সদস্য গ্রেফতার গাজায় যুদ্ধের শোকসন্তপ্ত পরিবেশ ও তাপদাহের মাঝে সৌদি আরবে হজ শুরু ইসরায়েলে রকেট হামলা চালাল হিজবুল্লাহ

রংপুরে বৃক্ষ বৃক্ষমেলা

অসময়ে বৃক্ষমেলা, অসন্তোষ প্রকাশ ক্রেতা বিক্রেতার (ভিডিও)

লুনা আফরোজ নিপা
  • আপডেট সময় : সোমবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৩
  • ১৬০ জন সংবাদটি পড়েছেন

গাছ লাগিয়ে যত্ন করি,সুস্থ প্রজন্মের দেশ গড়ি এই প্রতিপাদ্য নিয়ে প্রতিবছরের মত রংপুর বিভাগের ক্রিকেট গার্ডেনে ১৫দিন ব্যাপি বৃক্ষ রোপন অভিযান ও বৃক্ষমেলা শুরু হয়েছে। জেলা প্রশাসন, রংপুর ও বন বিভাগ রংপুর যৌথভাবে এই মেলার আয়োজন করে। ইতিমধ্যেই বৃক্ষপ্রমিদের পদচারনায় বিনোদনকেন্দ্রে রুপ নিয়েছে মেলা প্রাঙ্গন। মেলা শুরু হয়েছে ৭ই সেপ্টেম্বর এবং চলবে ২১ সেপ্টেম্বর পর্যন্ত।

মেলায় রংপুর বিভাগের বিভিন্ন জায়গা থেকে নার্সারি মালিকরা এসে ২৫টি স্টল দিয়েছেন । তবে অসময়ে মেলা শুরু হওয়ার কারনে লোকসানের মুখ দেখছেন বলে দাবি করছে বিক্রেতারা। প্রধানত বৃক্ষমেলা শুরু হওয়ার উপযুক্ত সময় হলো জুন থেকে জুলাই মাস। কিন্তু সেই মেলা দেরি করে শুরু হওয়ায় বিপাকে পড়েছে বিক্রেতারা। এবারের বৃক্ষমেলায় ক্রেতা দর্শনার্থিরা আসলেও ভালো ব্যবসা হচ্ছেনা বলে জানিয়েছেন স্টল মালিক ও বিক্রেতারা।

নানা বয়সের বৃক্ষপ্রেমিরা প্রতিদিন মেলায় আসছেন,বিভিন্ন স্টলে ষ্টলে ঘুরে কিনছেন পছন্দের গাছ।কেই বা গাছ না কিনলেও পরিচিত হতে এসেছেন নানা প্রজাতির গাছের সাথে।

মেলায় প্রাকৃতিক আবহে সাজানো হয়েচে সবকিছু।বৃক্ষমেলার বিভিন্ন স্টলে সারি সারি সাজানো রয়েছে বনজ,ফলজ সবজি ওষুধি সহ দেশি বিদেশি নানা প্রজাতির চারা গাছ । ৫০টাকার আম গাছের চারা থেকে শুরু করে ৫ লাখ টাকার ৪০ বছরের পুরনো গাছও পাওয়া যাচ্ছে এবারের বৃক্ষমেলায়। প্রায় ৫ লাখ টাকার বনসাই গাছটি নজর কেড়েছে সবার মেলায় সব প্রজাতির চারার মধ্যে ঘর সাজানের গাছ ও ছাদ বাগানের গাছের চাহিদা তুলনামুলক বেশি।

এছাড়াও মেলায় পাওয়া যাচ্ছে চেনা অচেনা নানা প্রজাতির ফুল ও ফলের গাছ । এর মধ্যে রঙন, জবা, মালাত নয়নতারা , কনকচাপা ডুরিয়ান অ্যাভোকেডো,আলমন্ডা ক্যাকটাস, কলা, মালটা, আমসহ অনেক গাছ।

বৃক্ষমেলার মুল উদ্দেশ্য হলো বৃক্ষরোপনকে একটি অভিযানে রুপান্তরিত করা এবং সাধারন মানুষের মাঝে সচেতনতা বৃদ্ধি করা । এসব বৃক্ষমেলার কারনে দিন দিন গাছ লাগানোর প্রতি মানুষের আগ্রহ বাড়ছে বলে মনে করছেন সংশ্লিষ্ঠরা

আপনার সোস্যাল মিডিয়ায় শেয়ার দিন

এই ক্যাটাগরীর আরও খবর

© ২০২১-২৩ সর্বস্বত্ব সংরক্ষিত | সেন্ট্রাল নিউজ বিডি.কম

Theme Designed BY Kh Raad ( Frilix Group )